×

অপেক্ষা আরও বাড়ল, সুপ্রিম কোর্টে পিছল ডিএ মামলার শুনানি

 
সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্য সরকারের কর্মচারীরা ডিএ নিয়ে যে লড়াই চালিয়ে যাচ্ছেন তা আরও কয়েক সপ্তাহ চালাতে হবে। কারণ সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গিয়েছে এই মামলার শুনানি। এক ধাক্কায় প্রায় ২ মাস শুনানি পিছিয়ে গিয়েছে ডিএ মামলার। অর্থাৎ ডিএ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের যে রায়ের দিকে তাকিয়ে রয়েছেন লক্ষ লক্ষ রাজ্য সরকারি কর্মচারীরা সেই রায় শোনার অপেক্ষা আরও বাড়ল তাদের।

আরও পড়ুন- কমছে উত্তুরে হাওয়ার দাপট, নেই জাঁকিয়ে শীত, মকরে কেমন থাকবে কলকাতা-সহ বাকি রাজ্য?

২০২২ সালে ডিসেম্বর মাসেই শীর্ষ আদালতে এই মামলার শুনানি হওয়ার কথা ছিল৷ কিন্তু, রাজ্যের ডিএ মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি দীপঙ্কর দত্ত৷ এরপর সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে যায় রাজ্যের ডিএ মামলা। সেই বেঞ্চেই আজ এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু তা হল না। আসলে জানা গিয়েছে, রাজ্যের পেশ করা হলফনামায় ত্রুটি রয়েছে। তাই মামলার শুনানি পিছিয়ে দিয়েছে বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চ। আগামী ১৫ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর মে মাসে কলকাতা হাইকোর্ট রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হবে রাজ্য সরকারকে নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। তাদের যুক্তি ছিল, হাই কোর্টের সিদ্ধান্ত মেনে নিয়ে ডিএ দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা খরচ হবে। যা রাজ্য সরকারের পক্ষে বহন করা সম্ভব নয়৷ ওদিকে রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের পক্ষ থেকে দাবি, ডিএ সরকারি কর্মচারীদের প্রাপ্য অধিকার। তা থেকে তাঁদের বঞ্চিত করা যাবে না।

From around the web

Education

Headlines