×

ডেঙ্গি একটু একটু আছে! কেন মশা বাড়ছে, ব্যাখ্যা মুখ্যমন্ত্রীর

 
মমতা

নদিয়া: রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি খুব একটা ভালো নয়। দিন দিন বাড়ছে সংক্রমণ। বিরোধীরা ইতিমধ্যেই প্রশাসনকে নিশানা করতে শুরু করে দিয়েছে এবং তাদের বক্তব্য, মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ করতে একদম ব্যর্থ সরকার। এদিকে নদিয়া জেলা সফরে থাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই ডেঙ্গি নিয়েই সকলকে বার্তা দিলেন। কেন এই রোগ ছড়াচ্ছে, কী ভাবে প্রতিকার সম্ভব, জানালেন তিনি।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের গর্বের জায়গাটা ফিরিয়ে আনতে হবে: বিচারপতি গঙ্গোপাধ্যায়

এদিন সভামঞ্চ থেকে তাঁর বার্তা, কোভিড এখন প্রায় নেই, কমে গেছে কিন্তু ডেঙ্গি একটু একটু আছে। ওটা আসলে নিম্নগামী। তবে যত শীত বা ঠান্ডা পড়বে তত ডেঙ্গি কমবে। মমতার কথায়, নানারকম জিন নিয়ে ডেঙ্গি বারবার আসে, তাই সকলকে একটু সতর্ক এবং সচেতন থাকতে হবে। স্থানীয় প্রশাসনকে তিনি নির্দেশ দিয়েছেন এলাকা পরিষ্কার রাখতে এবং বাকি সকলেও যেন নিজেদের এলাকা পরিষ্কার রাখে সেই বার্তাই দিয়েছেন তিনি।

কিন্তু ডেঙ্গি কেন হচ্ছে এখন? মুখ্যমন্ত্রীর দাবি, এখন মশা বাড়ার আরও একটা কারণ, বিভিন্ন পুজো হয়েছে। দুর্গাপুজো থেকে শুরু করে কালীপূজো, জগদ্ধাত্রী পুজো, দীপাবলী... কত কাঠ, বাঁশ, কাপড় সব কাজে লেগেছে। সেগুলি অনেক জায়গায় পড়ে আছে বা তোলা হয়নি। ফলে সেই জায়গাগুলিতে মশা ঘর বাঁধে। তাই এলাকাবাসীকে তিনি পরামর্শ দিয়েছেন এটা দেখার জন্য যে কোথাও যেন জল না জমে, আবর্জনা না থাকে। সেখানেই মশা বাড়ার সম্ভাবনা।

From around the web

Education

Headlines