×

সিউড়ির ব্যাঙ্কে ফের তল্লাশি সিবিআইয়ের, আরও বেনামি অ্যাকাউন্টের হদিশ

 
সিবিআই

সিউড়ি: চলতি মাসেই গরু পাচার মামলার তদন্তে সিউড়ির সমবায় ব্যাঙ্কে তল্লাশি অভিযান চালিয়েছিল সিবিআই। সেই সময়ে ব্যাঙ্কে খোঁজ পাওয়া যায় ১৭৭টি ভুয়ো অ্যাকাউন্টের। এও দাবি করা হয়েছিল যে কোটি কোটি কালো টাকা এই সব অ্যাকাউন্ট থেকেই সাদা করা হয়েছিল। সেই অভিযানের পর বুধবার আবার এই ব্যাঙ্কে হানা দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। জানা গিয়েছে, আরও বেশ অনেকগুলি অ্যাকাউন্টের সন্ধান পেয়েছেন তারা।

আরও পড়ুন- মিড ডে মিলে এবার বাড়তি পুষ্টি, শুধু ডিম-সোয়াবিন নয়! পড়ুয়াদের পাতে পড়বে চিকেন-ফলও

সূত্র মারফত জানা গিয়েছে, সিউড়ির সমবায় ব্যাঙ্কে আরও প্রায় ১৫০ টির বেশি বেনামি অ্যাকাউন্টের হদিশ মিলেছে। এই অ্যাকাউন্টগুলিও যাদের নামে তারা কেউই জানেন না এই ব্যাপারে। সিবিআই দাবি করেছে, ১০০ দিনের কাজের জন্য জমা দেওয়া নথি ব্যবহার করে ওই অ্যাকাউন্টগুলি খোলা হয়েছে। তবে শুধু এই সমবায় ব্যাঙ্ক নয়, মনে করা হচ্ছে সিউড়ির সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলিতে আরও বেনামি অ্যাকাউন্ট রয়েছে।

আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য হাতে এসেছে সিবিআইয়ের কাছে বলে জানা গিয়েছে। যে সব বেনামি অ্যাকাউন্টের খোঁজ মিলেছে তা থেকে লক্ষ লক্ষ টাকা আগে এদিক-ওদিক হলেও এখন সেই সব অ্যাকাউন্টে ব্যালেন্স পড়ে আছে ৫০ থেকে ২০০ টাকার মধ্যে। বাকি টাকা কোন ব্যাঙ্কের কোন খাতে গিয়েছে তা খুঁজে বের করার চেষ্টাই চালাচ্ছে সিবিআই। প্রসঙ্গত, এই সমবায় ব্যাঙ্কেই তল্লাশি চালিয়ে সিবিআই জানতে পেরেছিল, যে সমস্ত বেনামি অ্যাকাউন্টের হদিশ তারা পেয়েছেন সেই সব অ্যাকাউন্টের সঙ্গে খাদ্য দফতরের সূত্র মিলেছে। আর প্রত্যেকটি অ্যাকাউন্টে একজনের সই আছে।

From around the web

Education

Headlines