×

নিয়োগ মামলায় CBI-এর 'সিট' পেল নয়া প্রধান, জানাল হাইকোর্ট

 
অভিজিৎ

কলকাতা: নিয়োগ দুর্নীতি কাণ্ড সিবিআই তদন্তের ওপর উষ্মা প্রকাশ করে 'সিট'-এ বদল এনেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিবিআই ডিআইজি অখিলেশ সিং-কে 'সিট'-এর প্রধান করা হয়েছিল। তবে অখিলেশ সিং-এর বদল চেয়ে বিচারপতির বেঞ্চে দৃষ্টি আকর্ষণ করে সিবিআই। এরপর পরিবর্তিত তিনজন সিবিআইয়ের অধিকারিকদের নাম আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। সেই প্রেক্ষিতে তিন আধিকারিকের নাম দেওয়ার পর হাইকোর্ট একজনকে বেছে নিয়েছে।

আরও পড়ুন- 'বিজেপি কী এমন করল?' প্রশ্ন তুলে সিএএ নিয়ে আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী

শুক্রবার আদালতে তিন আধিকারিকের নাম জমা দিয়েছিল সিবিআই। তিনজনই ডিআইজি পদমর্যাদার। তাদের মধ্যে ছিলেন সুধাংশু খারে, যিনি কলকাতায় কর্মরত। মাইকেল রাজ, যিনি বর্তমানে রাঁচিতে কর্মরত এবং অশ্বিন সাংভি, যিনি চন্ডীগড়ে কর্মরত। এই তিনজনেই দুর্নীতি মামলায় পারদর্শী। নাম পাওয়ার পর বিচারপতি প্রশ্ন করেছিলেন, প্রথম যখন সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয় তখন পঙ্কজ শ্রীবাস্তব বলে একজন আধিকারিক ছিলেন। তিনি এখন কোথায় আছেন? সিবিআইয়ের আইনজীবী জানান, তিনি বর্তমানে গাজিয়াবাদে সিবিআই প্রশিক্ষণ কেন্দ্রে আছেন। তিনি সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা, আইজি পদমর্যাদার আধিকারিক। তাঁকে ফিরিয়ে আনা সম্ভব কিনা জানতে চেয়েছিল আদালত। পরে অবশ্য অশ্বিন সাংভিকে 'সিট' প্রধান করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

আসলে কলকাতা হাইকোর্টের তরফ থেকে গতকাল জানানো হয়েছিল, অখিলেশ সিং নিয়োগ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই তদন্ত থেকে সরে যেতে পারবে না। এছাড়াও অন্য কোনও মামলায় তাঁকে যুক্ত করতে পারবে না সিবিআই এবং তাঁকে আদালতের অনুমতি ছাড়া বদলিও করতে পারা যাবে না। তবে এখন যেহেতু তিনি অসম পুলিশের আইজি পদে, তাই 'সিট'-এর দায়িত্ব নেননি অখিলেশ সিং।

From around the web

Education

Headlines