×

২ লক্ষ ২৯ হাজার কোটি নয়ছয়ের অভিযোগ রাজ্যের বিরুদ্ধে, মামলায় যুক্ত হবে CAG

 
হাইকোর্ট

কলকাতা: কেন্দ্রীয় সরকারের টাকা নয়ছয় করার অভিযোগ তুলে রাজ্যের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। রাজ্যের বিরুদ্ধে এই মামলা করেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়। মোট ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকার দূর্নীতি হয়েছে বলে অভিযোগ। মঙ্গলবার এই মামলার শুনানিতে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল আর রাজ্যের অর্থসচিবকে যুক্ত করার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন- ঘুড়ে যেতে পারে যুদ্ধের মোড়! বিশ্বের কোন কোন দেশের হাতে রয়েছে শক্তিশালী ট্যাঙ্ক?

বিজেপি নেতা আদালতে জনস্বার্থ মামলা করে মূল অভিযোগ করেছিলেন যে, কেন্দ্রের তরফ থেকে যে টাকা পাঠানো হয়েছে তার কোনও হিসেব নেই। পুর ও নগর উন্নয়নের টাকা খরচের ইউটিলাইজ সার্টিফিকেট নেই। মূলত শিক্ষা দফতর ও পঞ্চায়েত দফতরে টাকা নয়ছয় হয়েছে বলেই অভিযোগ। এমনকি কোন খাতে কী খরচ হয়েছে তারও কোনও হিসেব নেই বলেই দাবি। সেই জনস্বার্থ মামলার প্রেক্ষিতেই এদিন এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আসলে মামলাকারীর দাবি ছিল, ক্যাগ রিপোর্টের ওপর ভিত্তি করেই এই মামলা করা হয়েছে। তাই ক্যাগকে পার্টি করার নির্দেশ আদালতের।

হাইকোর্টের এই নির্দেশে যে রাজ্য সরকারের মুখ পুড়ল তা বলা যায়। এমনিতেই রাজ্যে দুর্নীতির অভিযোগের কোনও শেষ নেই। তার ওপর আবাস যোজনা নিয়ে অভিযোগ ভুরিভুরি। রাজ্যে এসে বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে তদারকি করছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এই অবস্থায় আদালতের রায় যে বিশেষ তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য।

From around the web

Education

Headlines