×

শূন্যপদ নিয়ে বড় স্বীকারোক্তি ব্রাত্যর! চাপ কি বাড়ল সরকারের

 
ব্রাত্য বসু bratya basu

কলকাতা: অতিরিক্ত শূন্যপদ তৈরি করে ‘বেনামি’ নিয়োগ মামলায় রাজ্যের শিক্ষা সচিব মণীশ জৈন বিরাট দাবি করেছেন আদালতে। তিনি জানিয়েছেন, অতিরিক্ত শূন্যপদ তৈরি হয়েছিল খোদ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নির্দেশে৷ আর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মন্ত্রিসভার বৈঠকে! এই বিষয় নিয়ে আপাতত তোলপাড় রাজ্যে। তবে যার নাম জড়াল সেই শিক্ষামন্ত্রীর কী বক্তব্য? জানা গিয়েছে, বাংলার এক স্বনামধন্য সংবাদমাধ্যমে তিনি স্বীকার করে নিয়েছেন এই বিষয়টি। ব্রাত্য জানান, মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়ার পর আইনি পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছিল।

আরও পড়ুন: শূন্যপদ তৈরির নির্দেশ ব্রাত্য বসুর! আদালতে বিস্ফোরক শিক্ষাসচিব

শুক্রবার আদালত শিক্ষা সচিব মণীশ জৈনের কাছে জানতে চেয়েছিল, অবৈধ উপায়ে চাকরিপ্রাপকদের চাকরি যাবে না এবং নতুন করে শূন্যপদ পূরণ করার কথা কে বা কারা বলেছিলেন? এই কাজ করার আগে কি কোনও রকম আইনি পরামর্শ নেওয়া হয়েছিল? জবাবে তিনি এই কথাই জানিয়েছেন যে, মন্ত্রিসভার বৈঠকেই ঠিক হয়েছিল অবৈধ উপায়ে চাকরিপ্রাপকদের চাকরি যাবে না৷ নতুন করে শূন্যপদ তৈরি করে তাদের রাখা হবে। তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রী বলেছিলেন আইন দফতরের সঙ্গে কথা বলে এব্যাপারে সিদ্ধান্ত নিতে।

গোটা বিষয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রশ্ন ছিল, ‘‘অবৈধদের চাকরি বাঁচানোর জন্য কোনও মন্ত্রিসভা বৈঠক করতে পারে? এটা একটা রাজ্যের শাসন নীতি?'' পরে তিনি এও হুঁশিয়ারি দেন, মন্ত্রিসভার বিরুদ্ধে তিনি এমন পদক্ষেপ করবেন যা নজিরবিহীন হয়ে যাবে। যা গোটা দেশে কখনও হয়নি। এই বিষয় নিয়ে ইতিমধ্যেই তরজা শুরু হয়েছে বঙ্গে।

From around the web

Education

Headlines