×

শুধু সাগরদিঘিতে ভোট কেন? কমিশনকে চিঠি দিয়ে প্রশ্ন অধীরের

 
adhir

কলকাতা: মুর্শিদাবাদের সাগরদিঘি আসনের উপনির্বাচনের দিন ঘোষিত হয়ে গিয়েছে। এমনকি তৃণমূল কংগ্রেস প্রার্থীও ঘোষণা করে দিয়েছে। কিন্তু শুধু এই আসনের ভোট কেন ঘোষণা হল তাই নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। দলের সাংসদ অধীর রঞ্জন চৌধুরী নির্বাচন কমিশনারকে চিঠি পর্যন্ত দিয়েছেন। কিন্তু বিষয়টি ঠিক কী?

আরও পড়ুন- প্রণবপুত্র নন, সাগরদিঘির তৃণমূল প্রার্থী হলেন ইনি

আসলে গত ২৯ ডিসেম্বর মৃত্যু হয়েছিল রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের মন্ত্রী সুব্রত সাহার। তাঁর প্রয়াণে খালি হয়ে যায় মুর্শিদাবাদের সাগরদিঘি আসনটি। সেই আসনের জন্যই উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কিন্তু রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডের মৃত্যু আরও আগে গত বছর ২০ ফেব্রুয়ারি হয়েছিল। কিন্তু তাঁর আসনের নির্বাচন এখনও ঘোষণা হয়নি। এই বিষয় নিয়েই প্রশ্ন তুলেছেন অধীর। নিয়মানুযায়ী, কোনও লোকসভা বা বিধানসভা কেন্দ্র যে কোনও কারণে খালি হলে পরের ৬ মাসের মধ্যে ভোট করতে হয়। তাই কেন এখনও মানিকতলা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে না, কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে সেই প্রশ্নই করেছেন তিনি।

স্পষ্টভাবে নির্বাচন কমিশনের তরফে মানিকতলার ভোট নিয়ে কিছু না জানান হলেও মনে করা হচ্ছে, কলকাতা হাইকোর্টের একটি মামলার জন্য সেখানে ভোট করাতে পারছে না তারা। ২০২১ সালের মানিকতলার ভোটের ফলাফল নিয়ে একটি নির্বাচনী পিটিশন দায়ের করা হয়েছে আদালতে। প্রসঙ্গত, সাগরদিঘিতে তৃণমূলের প্রার্থী হয়েছেন ব্লক সভাপতি দেবাশিস বন্দ্যোপাধ্যায়। আর কোনও দল এখনও প্রার্থী ঘোষণা করেনি। 

From around the web

Education

Headlines