×

ডেঙ্গিতে মৃত্যু শহরের পুলিশকর্মীর, আতঙ্ক আরও বাড়ল বঙ্গে

 
dengue

কলকাতা: রাজ্যে ডেঙ্গি চিত্র যে কতটা ভয়াবহ হয়ে উঠেছে তা শেষ কয়েকদিনের পরিসংখ্যান স্পষ্ট করে দেয়। একাধিকজনের মৃত্যু এবং কলকাতার ডেঙ্গি সংক্রমণ অবশ্যভাবে চিন্তা বাড়িয়েছে। আতঙ্ক আরও বাড়ল কারণ এবার এক পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে মশা বাহিত এই রোগে। কলকাতা পুলিশের এক এএসআই, উৎপল নস্কর প্রয়াত হয়েছেন ডেঙ্গিতে। বিগত কিছুদিন ধরেই অসুস্থ হয়ে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

আরও পড়ুন- তিনিই মাস্টারমাইন্ড! নিয়োগের প্রতিটি ধাপে ছিল তাঁর লোক, সায় না দিলেই অপসারণ, দাবি চার্জশিটে

বাঁশদ্রোণী এলাকার বাসিন্দা উৎপল গত রবিবার থেকে জ্বরে ভুগছিলেন। অবস্থার অবনতি হলে সন্দেহ হওয়ায় তিনি ডেঙ্গি পরীক্ষা করান। রিপোর্ট পসিটিভ আসে। বৃহস্পতিবার কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। পরে শারীরিক উন্নতি একদমই হয়নি। শনিবার ভোরে তিনি মারা যান। এই মৃত্যুর সঙ্গে সঙ্গে শহরের ডেঙ্গি আতঙ্ক যে আরও বহুগুণ বেড়ে গেল তা পরিষ্কার। এমনিতেই সম্প্রতি যে পরিসংখ্যান দেখা গিয়েছে তাতে দক্ষিণ কলকাতায় সবথেকে বেশি ডেঙ্গি আক্রান্ত হয়েছে। গোটা শহরের অবস্থাও খুব একটা ভালো নয়।

শেষ এক সপ্তাহের যে তথ্য সামনে এসেছে তাতে দেখা গিয়েছে, ডেঙ্গি আক্রান্তের ১৪ শতাংশ উত্তর কলকাতা থেকে। বাকি প্রায় ৮৬ শতাংশের বেশি দক্ষিণ কলকাতার ঘটনা। আগেই অনুমান করা হয়েছিল ডেঙ্গি আক্রান্তের নিরিখে ২০১৯ সালকেও ছাপিয়ে যাবে ২০২২ সালের বাংলা। কার্যত তাইই হয়েছে। রাজ্যের অধিকাংশ জেলাতেই মশাবাহিত এই রোগের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। ফলে চিন্তা ক্রমশ বাড়ছে। কিন্তু কলকাতায় কেন এত বেশি বাড়বাড়ন্ত মশার? আসলে এই এলাকাতেই খোলা কুয়ো, ড্রেন, ফাঁকা জলা জমির সংখ্যা বেশি। তাই ডেঙ্গি বেশি ছড়াচ্ছে বলে ধারণা।

From around the web

Education

Headlines