×

আইনজীবীদের ‘অপরাধ’ খতিয়ে দেখতে হাই কোর্টে ভারতীয় বার কাউন্সিলের তিন সদস্য

 
হাইকোর্ট

কলকাতা: কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট নিয়ে উত্তাল আইনজীবী মহল৷  আইনজীবীদের একাংশের আচরণের সমালোচনা করেছে বার কাউন্সিল অব ইন্ডিয়া। সোমবার সকালে কলকাতা হাই কোর্ট-কাণ্ডের তদন্তে শহরে এসে উপস্থিত হলেন ভারতীয় বার কাউন্সিলের বিশেষ দল।  বিচারপতি রাজাশেখর মান্থার বিরুদ্ধে হাই কোর্ট চত্বরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার কারণ বর্ণনা করে মঙ্গলবারই রিপোর্ট দেওয়ার কথা তাদের। বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে তারা কোনও পদক্ষেপ করবে কি না, সে বিষয়ে বুধবার সিদ্ধান্ত নেবে বার কাউন্সিল৷ 

আরও পড়ুন- সংক্রান্তির পরও দেখা নেই তার! রাজ্যে শীতের দ্বিতীয় ইনিংস কবে? যা জানাচ্ছে হাওয়া অফিস

কলকাতা হাই কোর্টের আইনজীবীদের সমালোচনা করে গত বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করেছিল বার কাউন্সিল অব ইন্ডিয়া। বারের প্রতিনিধিরা জানিয়েছিলেন, কলকাতা হাই কোর্টে বার কাউন্সিলের সদস্য আইনজীবীদের একাংশ যেভাবে বিচারপতি মান্থার কোর্টরুমের বাইরে বিক্ষোভ দেখিয়েছে, সেই ছবি এবং ভিডিয়ো তাঁদের হাতে এসেছে। ভারতীয় বার কাউন্সিল সেই ছবিগুলি খতিয়ে দেখেছে৷ বার কাউন্সিল মনে করে, কলকাতা হাই কোর্টে যে ঘটনা ঘটেছে, তা আইনজীবীদের শোভা পায় না।  বার অ্যাসোসিয়েশন এই ধরনের বিশৃঙ্খলা সহ্য করবে না বলেও সাংবাদিক বৈঠকে জানিয়ে দেন প্রতিনিধিরা। সেদিনই ঘোষণা করা হয়, বারের তরফে তিন সদস্যের একটি প্রতিনিধি দল কলকাতায় পৌঁছে ঘটনাস্থল পরিদর্শন করবে এবং ভারতীয় বার কাউন্সিল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতে আগামী বুধবার ভারতীয় বার কাউন্সিল পরবর্তী সিদ্ধান্ত নেবে বলেও জানানো হয়েছে। মঙ্গলবার রিপোর্ট পেশের ২৪ ঘণ্টা আগেই কলকাতা হাই কোর্টে এসে পৌঁছন বারের তিন সদস্যের বিশেষ দল।

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজা শেখর মান্থার এজলাস বয়কটের ডাক দিয়েছে বার কাউন্সিলের সদস্য আইনজীবীদের একাংশ। যার জেরে এজলাসে আসছেন না সরকারের তরফে অধিকাংশ আইনজীবীই৷ থমকে গিয়েছে বহু মামলার শুনানি।

From around the web

Education

Headlines