অবশেষে বাজারে আসছে LIC-র শেয়ার, বিশেষ ছাড় পাবেন পলিসি হোল্ডাররা

অবশেষে বাজারে আসছে LIC-র শেয়ার, বিশেষ ছাড় পাবেন পলিসি হোল্ডাররা

imagesmissing

নয়াদিল্লি: করোনার ধাক্কায় প্রায় ধসে পড়েছিল দেশের অর্থনীতি৷ পৌঁছে গিয়েছিল আইসিইউ-তে৷ সেই পরিস্থিতি থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও এখনও ঘাটতি রয়েছে রাজকোষে৷  অন্যদিকে মন্দার বাজারে বহু চেষ্টা সত্ত্বেও বাজারদর বাড়ানো সম্ভব হয়নি৷ জোড়া ফলায় বিদ্ধ কেন্দ্রীয় সরকার তাই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি-র আইপিও নিয়ে অনেকটাই ব্যাকফুটে। যতটা মেঘ গর্জেছিল, ততটা বর্ষণ হল না। নির্ধারিত লক্ষ্যমাত্রা থেকে পিছু হঠে এলআইসি’র মাত্র সাড়ে তিন শতাংশ শেয়ার বিক্রি করতে চলেছে মোদী সরকার। এর মাধ্যমে বাজার থেকে ২১ হাজার কোটি টাকা তোলাই এখন লক্ষ্য। 

আরও পড়ুন- বছরে ১২টাকার স্কিম, দুর্ঘটনার জন্য পেতে পারেন দুই লক্ষ টাকা

বহু প্রতীক্ষিত এলআইসি’র শেয়ার বিক্রি শুরু হবে ৪ মে থেকে। বিক্রি চলবে ৯ মে পর্যন্ত। প্রতি ইউনিট শেয়ারের দাম সর্বনিম্ন ৯০২ থেকে সর্বোচ্চ ৯৪৯ টাকা হবে বলে খবর রয়েছে। এক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন এলআইসি-র গ্রাহকরা৷ তাঁদের জন্য রয়েছে ৬০ টাকা ছাড়। নিজের গ্রাহকদের জন্য মোট ১০ শতাংশ শেয়ার সংরক্ষিত রাখবে জীবন বিমা নিগম। সংস্থার কর্মী ও খুচরো ক্রেতাদের জন্য থাকবে ৪০ টাকা ছাড়। এলআইসি’র কর্মীদের জন্য ১৫ লক্ষ শেয়ার রাখা থাকবে৷ বৈধ পলিসি হোল্ডার ও সংস্থার কর্মীরা দু’লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন বলে সরকারি সূত্রের খবর। 

ঠিক হয়েছিল মার্চ মাসে এলআইসি’র বিলগ্নিকরণ শুরু হবে৷ কিন্তু, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে রীতিমতো ধস নামে বিশ্ব শেয়ার বাজারে৷ আঁচ লাগে ভারতেও৷ পাশাপাশি বিশ্ববাজারে তেলের মূল্যবৃদ্ধির জন্য শেয়ার বাজারে মন্দা দেখা দেয়। এই পরিস্থিতিতে বহু চর্চিত ও প্রতীক্ষিত এলআইসির আইপিও মুখ থুবড়ে পড়তে পারে বলে আশঙ্কা তৈরি হয়৷ সেই আশঙ্কা থেকেই এলআইসি আইপিও প্রকাশের সময়সীমা পিছিয়ে দেয় নরেন্দ্র মোদী সরকার। সেই সঙ্গে কমতে থাকে বাজার থেকে টাকা তোলার লক্ষ্যমাত্রা। প্রথমে এক লক্ষ কোটি টাকা থেকে কমিয়ে ৬৫ হাজার কোটি করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে তা আরও কমিয়ে ৫ শতাংশ শেয়ারের বিনিময়ে ৩০ হাজার কোটি টাকা তোলার টার্গেট নেওয়া হয়। ঠিক হয়,  এপ্রিলেই বাজারে ছাড়া হবে জীবন বিমার আইপিও। কিন্তু, নানা জটিলতায় সেই পরিকল্পনাও ভেস্তে যায়। অবশেষে সব বাধা কাটিয়ে মে মাসে বাজারে আসতে চলেছে এলআইসির শেয়ার। তবে টাকা তোলার লক্ষ্যমাত্রা কমে হয়েছে মাত্র ২১ হাজার কোটি টাকা।

আইপিও নিয়ে সর্বশেষ খসড়ায় সোমবারই চূড়ান্ত সিলমোহর দিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। ২ মে থেকেই শুরু হয়ে যাবে বাজারে আইপিও তালিকাভুক্ত করার প্রক্রিয়া। অর্থাৎ ওই দিন থেকেই এলআইসি’র শেয়ার কিনতে পারবেন অ্যাঙ্কর ইনভেস্টার অর্থাৎ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। সাধারণ মানুষের জন্য বিক্রি শুরু হবে ৪ তারিখ থেকে। এলআইসির মোট ২২ হাজার ইউনিট শেয়ার বিক্রি করা হবে। এ ব্যাপারে আজই সেবির কাছে পাকাপাকিভাবে প্রস্তাব জমা পড়বে৷ বলা হয়েছে, শেয়ার বিক্রির প্রক্রিয়া ১২ মে’র মধ্যে সম্পন্ন করতে হবে।