Aajbikel

বছরে ১২টাকার স্কিম, দুর্ঘটনার জন্য পেতে পারেন দুই লক্ষ টাকা

১৮ থেকে ৭০ বছরের মধ্যে যে কেউ এই বিমা করতে পারবেন।
 | 
টাকা

কলকাতা: যত দিন যাচ্ছে, বিমার প্রয়োজনীয়তা মানুষের কাছে বেড়ে চলছে। অফিস, ব্যবসার কাজে মানুষকে প্রতিনিয়ত বের হতে হয়। শুধু তাই নয়, অনেক সময় নিজেদের ব্যক্তিগত প্রয়োজনেও মানুষকে বের হতে হয়। দিনকাল যেভাবে পাল্টেছে, সংবাদের শিরোনামে যেভাবে প্রতিদিন দুর্ঘটনার খবর জায়গা করে নিচ্ছে, তাতে ঘরের মানুষ ঘরে না ফেরা পর্যন্ত নিশ্চিন্ত হওয়া যায় না। অনেকেই জীবন বিমা করিয়ে রেখেছেন। বেশ কিছু সংস্থা জীবন বিমার আওতায় দুর্ঘটনাকে বাইরে রেখেছে। এর জেরে অনেকেই বিভিন্ন রকম সমস্যায় পড়েন। তাঁদের জন্য কেন্দ্রীয় সরকার দারুন স্কিম আনতে চলেছে। যার জেরে ১২টাকায় সারা বছর জীবনের সুরক্ষা পাওয়া  যাবে। 

মোদি সরকারের দুর্ঘটনাজনিত সুরক্ষা স্কিমের নাম প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। এই স্কিমে বছরে ১২ টাকা বিনিয়োগ করতে হবে। ১৮ থেকে ৭০ বছরের মধ্যে যে কেউ এই বিমা করতে পারবেন। এই বিমাটি সরকারি। বিমার জন্য শুধু কোনও অ্যাকাউন্টে প্রয়োজন। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় এই স্কিম ১ জুন থেকে শুরু হচ্ছে। 

জানা গিয়েছে, এই স্কিমের আওতায় থাকা কোনও ব্যক্তিকে দুর্ঘটনায় পড়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে। ৬০ দিনের মধ্যে এই আবেদনের নিষ্পত্তি করতে হবে। তবে সেই সময় ওই ব্যক্তির ব্যাঙ্কে কমপক্ষে ১২ টাকা থাকতে হবে। এই স্কিমে দুর্ঘটনায় আক্রান্ত গ্রাহকের মৃত্যু হলে নমিনি দুই লক্ষ টাকা পাবেন। আর দুর্ঘটনার জেরে যদি গ্রাহকের একটি বা দুটি চোখ নষ্ট হয়ে যায়, হাত বা পা অকেজো হয়ে যায়, সেক্ষেত্রেও গ্রাহক দুই লক্ষ টাকা পাবেন। 
তবে এই স্কিমের ক্ষেত্রে তবে বেশ কিছু নিয়ম রয়েছে। স্কিমের সঙ্গে নিজের ব্যাঙ্কের অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে। প্রতিবছর অ্যাকাউন্ট থেকে ১২ টাকা কেটে নেওয়া হবে। লক্ষ্য রাখতে হবে, যখন স্কিমের জন্য অ্যাকাউন্ট থেকে টাকা কাটবে, তখন যেন সেখানে পর্যাপ্ত টাকা থাকে। না থাকলে স্কিমটি বন্ধ হয়ে যাবে। যার জেরে স্কিমের সুবিধা আর পাওয়া যাবে না। 

 

Around The Web

Trending News

You May like