বিশ্বের সবচেয়ে সরু বহুতলের নির্মাণ কাজ শেষ, রয়েছে চোখ ধাঁধানো ব্যবস্থা

বিশ্বের সবচেয়ে সরু বহুতলের নির্মাণ কাজ শেষ, রয়েছে চোখ ধাঁধানো ব্যবস্থা

3e39842430a011fcf43977693190751e

 নিউ ইয়র্ক:  আরও এক বিস্ময়৷ আরও এক অবাক করা স্থাপত্য৷ বিশ্বের সবচেয়ে সরু বহুতল স্টেনওয়ে টাওয়ার নির্মাণের কাজ শেষ। সম্প্রতি এই বহুতলটি তৈরির কাজ শেষ হল আমেরিকার নিউ ইয়র্কে।

আরও পড়ুন- BBC-র সাংবাদিককে লাথি জিনপিংয়ের পুলিশের! গণবিক্ষোভ খবর সংগ্রহ করতে গিয়ে গ্রেফতার

বহুতল নির্মাণের দৌড়ে আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহি এবং চিন একে অপরের সব সময়ই কড়া টক্কর দেয়। দুবাইয়ের বুর্জ খলিফার নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দায়৷ আমেরিকাতেও রয়েছে একের পর এক আকাশ ছোঁয়া বহুতল৷ সবকটি বহুতলেই রয়েছে অভিনব বৈশিষ্ট্য৷ তেমনই অনন্য নিউ ইয়র্কের এই স্টেনওয়ে টাওয়ার৷ এটি বিশ্বের সবচেয়ে সরু বহুতল হিসাবে নজির গড়েছে। এই বহুতলের উচ্চতা প্রায় ১ হাজার ৪২৮ ফুট। উচ্চতার নিরিখে নিউ ইয়র্কের সবচেয়ে উঁচু বহুতল সেন্ট্রাল পার্ক টাওয়ার-এর পরেই রয়েছে স্টেনওয়ে টাওয়ার।

অনন্য নিদর্শনের ছাপ রেখে নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে গড়ে উঠেছে বিশ্বের সবচেয়ে সরু স্টেনওয়ে টাওয়ার। মোট ৯১ তলার স্টেনওয়ে টাওয়ারের ৪৬টি তলা জুড়ে রয়েছে ফ্ল্যাট৷ এ ছাড়াও রয়েছে ডুপ্লে আবাসন।

steinway tower

স্টেনওয়ে টাওয়ারের নজর কেড়েছে এখানকার সুইমিং পুল। কারণ, এখানে যে সুইমিং পুলটি রয়েছে, সেটি প্রায় ৮২ ফুট গভীর। স্টেনওয়ে টাওয়ারের ঘর গুলিতে রয়েছে মেঝে  থেকে দেওয়াল পর্যন্ত উঁচু কাচের জানলা। সেই জানলায় দাঁড়ালে উপভোগ করা যাবে গোটা ম্যানহ্যাটন শহরের সৌন্দর্য৷ এই বহুতলে একটি ফ্ল্যাটের দাম পড়বে ৮১৭ কোটি টাকা৷ 

পাশাপাশি স্টেনওয়ে টাওয়ারের বাসিন্দাদের ডন্য থাকছে আলাদা খাওয়ার ঘর। ব্যক্তিগত রাঁধুনি রাখার বন্দোবস্তও থাকছে এখানে। নিউ ইয়র্কের স্টুডিয়ো সোফিল্ড নামের একটি সংস্থা স্টেনওয়ে টাওয়ারের অন্দরমহলের সাজসজ্জার ছবি প্রকাশ্যে এনেছে।
 

স্টুডিয়ো সোফিল্ড সংস্থার মালিক উইলিয়াম সোফিল্ডই স্টেনওয়ে টাওয়ারের অন্দর সজ্জার দায়িত্বে ছিলেন। এক সাক্ষাৎকারে উইলিয়াম বলেন, ‘‘আমি বরাবর চাইতাম, লোকে অন্য কোথাও থাকলেও যেন তাঁরা  স্টেনওয়ে টাওয়ারে ফ্ল্যাট কেনেন।’’

স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার বিশেষত্ব হল সাবেকিয়ানা৷ এই বহুতলের পরতে পরতে পুরনো দিনের ছাপ৷ লবি থেকে শুরু করে ঘরের মেঝে— সবকিছুতেই পুরনো ঘরানার ছাপ স্পষ্ট। মার্বেলের তৈরি ঝাঁ চলচকে মেঝে, দেওয়ালে পিকাসোর ছবি, সবই রয়েছে স্টেনওয়ে টাওয়ারের অন্দরে। উইলিয়ামের কথায়, এই বহুতলে উপলব্ধ করা যায় নিউ ইয়র্কের স্পন্দন।