তালিবান মোকাবিলায় প্রস্তুত ভারত! গর্জন CDS রাওয়াতের

তালিবান মোকাবিলায় প্রস্তুত ভারত! গর্জন CDS রাওয়াতের

e2bec0b9db2f2b702ba2a17090322ced

নয়াদিল্লি: দীর্ঘ কুড়ি বছর পর আফগানিস্তান তালিবানি দখলে চলে যাওয়ার পর ভারতের পক্ষে চিন্তা বেড়েছে। তার অন্যতম বড় কারণ পাকিস্তান, চীন এবং রাশিয়া কার্যত ইঙ্গিত দিয়ে দিয়েছে যে তারা তালিবান সরকারকে সমর্থন করবে। এই কারণে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে ভারতের চাপ যে বেড়েছে তা বলাই বাহুল্য। তবে এই আবহে তালিবানের বিরুদ্ধে হুংকার দিলেন ভারতীয় সেনার সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। তিনি স্পষ্ট দাবি করলেন যে তালিবানের মোকাবিলায় প্রস্তুত ভারতীয় সেনা।

সিডিএস রাওয়াত বলেন, তালিবান আফগানিস্তানের দখল করতে চলেছে তা ভারত আগে থেকেই বুঝতে পেরেছিল কিন্তু এত তাড়াতাড়ি এই ঘটনা ঘটবে তা বোঝা যায়নি। যদিও কুড়ি বছর আগে তালিবান যেমন ছিল এখনো ঠিক তেমনি রয়েছে বলে দাবি করেন রাওয়াত। এই প্রেক্ষিতেই তাঁর বক্তব্য, তালিবানদের বিরুদ্ধে লড়তে প্রস্তুত ভারতীয় সেনা এবং তারা এখন থেকেই যথেষ্ট সতর্ক রয়েছে। এদিকে দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নিজেও দাবি করেছেন, তালিবান মোকাবিলায় নতুন নতুন পদক্ষেপ নিয়ে চিন্তাভাবনা ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ভারতীয় সেনা এবং নয়া রণনীতি নিয়ে ভাবনা চিন্তা চলছে।

আরও পড়ুন- কলকাতা লিগের সূচি প্রকাশ, এখনও অনিশ্চিত মোহনবাগান-ইস্টবেঙ্গলের খেলা

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরোক্ষে তালিবানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, সন্ত্রাসের সরকার বেশিদিন টেকে না, তার পতন আজ নয়তো কাল অনিবার্য। যদিও যেহেতু এখন আফগানিস্তানের তালিবান সরকার গঠন হওয়ার পথে তাই তাদের সঙ্গে আপাতত আলোচনা করতেই হবে ভারত সরকারকে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নিজেও জানিয়েছিলেন যে তালিবান সরকারের সঙ্গে আলোচনা করার ব্যাপারে প্রস্তুতি নেওয়া হচ্ছে। একইসঙ্গে ভারত-আফগানিস্তান পরিস্থিতির ওপর নজর রাখছে। ইতিমধ্যেই আবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আফগানিস্তান ইস্যু নিয়ে ফোনালাপ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *