ভারতে ‘খিলাফত’ প্রতিষ্ঠা করতে পা বাড়াচ্ছে ISIS-K! নয়া চিন্তা দিল্লির

ভারতে ‘খিলাফত’ প্রতিষ্ঠা করতে পা বাড়াচ্ছে ISIS-K! নয়া চিন্তা দিল্লির

d0bf554e3a019ff702b878064b3890b3

নয়াদিল্লি: আফগানিস্তান দখল করে নেওয়ার পরে তালিবান আতঙ্কে রয়েছে এশিয়ার একাধিক দেশ। ভারতীয় বেড়েছে আতঙ্ক তার কারণ তালিবান সরকারকে সমর্থন করতে উদ্যোগী হয়েছে পাকিস্তান এবং চিন। যদিও এখন তালিবানের পাশাপাশি আতঙ্ক ছড়াচ্ছে আইএস খোরাসান! কাবুল বিমানবন্দরে যে আত্মঘাতী হামলা হয়েছিল তার পেছনে এদের হাত ছিল। এখন জানা যাচ্ছে যে ভারতে ‘খিলাফত’ প্রতিষ্ঠা করার জন্য উদ্যোগী হচ্ছে এই জঙ্গি সংগঠন। তাদের প্রধান লক্ষ্যই হচ্ছে মধ্য এশিয়া এবং ভারত। সম্প্রতি যে গোয়েন্দা রিপোর্ট সামনে এসেছে তা এই তথ্য প্রকাশ করেছে।

আরও পড়ুন- জইশ জঙ্গিরা মুক্ত কাবুলে, প্রশিক্ষণে মাসুদ! ভারতে হামলার ছক

আদতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের শাখা সংগঠন হচ্ছে আইএস খোরাসান। তালিবানদের সঙ্গে নীতিগত কিছু পার্থক্য রয়েছে তাদের এবং এই কারণেই কিছু ক্ষেত্রে তারা তালিবান বিরোধী। এখন আফগানিস্তান তালিবানদের দখলে চলে যাওয়ায় মাথাচাড়া দিয়ে উঠেছে আইএস খোরাসান। আতঙ্ক সৃষ্টি করতে তারা কতটা মরিয়া তা প্রমাণ করে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী জঙ্গি হামলা। তবে এখন যে গোয়েন্দা রিপোর্ট প্রকাশ এসেছে তাতে উল্লেখ করা হয়েছে যে ভারতে হামলা চালানোর উদ্যোগ নিচ্ছে তারা এবং তাদের মূল লক্ষ্য খিলাফত প্রতিষ্ঠা করা। ইতিমধ্যেই কেরল এবং মুম্বই থেকে বহু যুবককে তারা নিজেদের দলে টেনে নিয়েছে বলে খবর। প্রত্যেকের মগজ ধোলাই করে তাদের সন্ত্রাসবাদী কার্যকলাপে ঢুকিয়ে দেওয়া হবে বলে মনে করছে গোয়েন্দারা। তবে কাবুল বিমানবন্দরে যে হামলা হয়েছিল তাতে বেশ কয়েকজন মার্কিন সেনা নিহত হয়। তার বদলা ইতিমধ্যেই নিয়ে নিয়েছে আমেরিকা। ড্রোন স্ট্রাইক ঘটিয়ে ধ্বংস করা হয়েছে আফগানিস্তানের আইএস খোরাসান জঙ্গি ঘাঁটি।

ISIS-K-র যোদ্ধারা নিহত ISIS প্রধান আবু বকর আল বাগদাদির অনুগামী। এক্ষেত্রে খোরাসান বলতে ইরান, আফগানিস্তান, পাকিস্তান ও তুর্কমেনিস্তানের কিছু অংশকে বোঝায়। ২০১৪-১৫ সালে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে আইএস এবং সেই সময় থেকেই আফগানিস্তানের খোরাসান প্রদেশে জন্ম নেয় ISIS-K।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *