দেশের সবচেয়ে সস্তা করোনা টিকা আসছে! মিলতে পারে অক্টোবরেই

দেশের সবচেয়ে সস্তা করোনা টিকা আসছে! মিলতে পারে অক্টোবরেই

b08a885cbc1455322b4a454d2d623273

নয়াদিল্লি: বায়োলজিক্যাল ই-র করোনাভাইরাস টিকার পরবর্তী পর্যায়ে ট্রায়ালের অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। হায়দরাবাদের এই সংস্থার তৈরি ভ্যাকসিনের এবার ২/৩ পর্যায়ের ট্রায়ালের শুরু হবে। ৫ থেকে ১৮ বছরের শিশুদের ওপর এই ট্রায়াল করা হবে বলে জানা গিয়েছে। আর এই বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি করোনা টিকা ‘কোর্বেভ্যাক্স’ হতে চলেছে দেশের সবচেয়ে সস্তা করোনা ভ্যাকসিন। আগামী অক্টোবরেই বাজারে আসতে পারে এই ভ্যাকসিন, যা স্বস্তির বিষয়।

আরও পড়ুন- ঘাটতি মেটাতে বাজার থেকে ভ্যাকসিন সিরিঞ্জ কিনল কলকাতা পুরসভা

বায়োলজিক্যাল-ই জানিয়েছে যে, আপাতত প্রাপ্ত বয়স্কদের উপর ইতিমধ্যেই এই টিকার ট্রায়ালে বেশ ভালো ফল দেখা গিয়েছে। এবার শিশুদের ওপর ট্রায়াল শুরু করছে তারা। ৫ থেকে ১৮ বছরের শিশুদের ওপর এই ট্রায়াল আগামী কয়েক দিনের মধ্যেই শুরু হয়ে যাবে। তবে আপাতত এই মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন ‘কোর্বেভ্যাক্স’ সম্পর্কে জানা গিয়েছে যে, এটিই হতে চলেছে দেশের সবথেকে কম দামের ভ্যাকসিন। ২ ডোজের দাম হতে পারে স্রেফ ২৫০ টাকা!  পরবর্তী কয়েক সপ্তাহের মধ্যেই করোনা তৃতীয় ঢেউ আসতে চলেছে বলে আশঙ্কা। তাতে আবার শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে দাবি করা হচ্ছে একাধিক গবেষণায়। তাই তার আগে এই ভ্যাকসিন বাজারে চলে এলে স্বাভাবিকভাবে স্বস্তি বাড়বে।

আরও পড়ুন- কবে ভ্যাকসিন পাবে শিশু-কিশোররা? স্পষ্ট করে দিল কেন্দ্র

এর আগেই এইমস প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন যে, শিশুদের করোনাভাইরাস ভ্যাকসিন তৈরি করছে ‘কোভ্যাক্সিন’ প্রস্তুতকারী ভারত বায়োটেক। সেপ্টেম্বর মাসে শিশুদের জন্য তৈরি ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় ট্রায়াল সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। এখন আবার বায়োলজিক্যাল ই-র ভ্যাকসিন আসতে পারে বলেও খবর। অন্যদিকে আবার ডিসিজিআই জাইডাস ক্যাডিলার সূচবিহীন ভ্যাকসিন ‘জাইকোব-ডিকে’ ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। তারও আগে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে তাদের নতুন টিকা ‘কোভোভ্যাক্সের’ দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল চালানোর অনুমতি দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *