মোদীর জন্মদিনেই রেকর্ড টিকাকরণ, দুপুরের মধ্যেই ১ কোটি পার

মোদীর জন্মদিনেই রেকর্ড টিকাকরণ, দুপুরের মধ্যেই ১ কোটি পার

c3ad6258bcf5a4b22d400e66f37657c0

নয়াদিল্লি: প্রতি মিনিটে দেশজুড়ে ৪২ হাজার টিকা, দুপুরের মধ্যেই ১ কোটি পার! হ্যাঁ, আজ দেশের টিকাকরণের পরিসংখ্যান এমনই। উপলক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। অনেক আগেই থেকেই এই পরিকল্পনা নিয়েছিল কেন্দ্রীয় সরকার যে, প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড টিকাকরণ হবে। যা নিয়ে বিরোধীদের তোপের মুখেও পড়তে হয় তাঁদের। কিন্তু আজ সেই রেকর্ড মাত্রাতেই টিকাকরণ হয়েছে বলে জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বিরোধীদের অভিযোগ ছিল, শুধু আজকের জন্য কেন্দ্রীয় সরকার টিকা মজুত করে রেখেছে তাতে সার্বিকভাবে দেশের টিকাকরণের গতি শ্লথ হচ্ছিল। তবে এইসব আক্রমণ পাত্তা দেয়নি কেন্দ্র। 

আরও পড়ুন- দুয়ারে রেশন: সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্চ করে প্রধান বিচারপতির এজলাসে ডিলাররা

এদিন এই টিকাকরণের রেকর্ড প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী রেকর্ড টিকাকরণ হতে চলেছে আজকে। তাঁর বিশ্বাস যে আজ ভারত টিকাকরণে আরও বড় রেকর্ড গড়বে এবং এটাই হবে দেশের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জন্মদিনের উপহার। স্বাস্থ্য মন্ত্রক মনে করছে যে, আজ যে হারে টিকাকরণ হচ্ছে তাতে সংখ্যা আড়াই কোটি পেরিয়ে যেতে পারে। ইতিমধ্যেই জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান আরএস শর্মা জানিয়েছেন যে, আজ দেশে প্রতি মিনিটে ৪২ হাজার বা প্রতি সেকেন্ডে ৭০০ জনকে টিকা দেওয়া হয়েছে। এর আগে ভারতের টিকাকরণের প্রশংসা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আজ এই নতুন রেকর্ডের পর আবার ভারত হয়ত তাদের প্রশংসা পাবে।

আরও পড়ুন- উচ্চ প্রাথমিক মেধা তালিকায় অভিযোগের পাহাড়! নিষ্পত্তিতে আরও ৩ মাস সময় চাইল SSC 

উল্লেখ্য, আপাতত মোট টিকা প্রাপ্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৭ কোটি। মোট সংখ্যা ৭৭ কোটি ২৪ লক্ষ ২৫ হাজার ৭৪৪ জন। গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে ৬৩ লক্ষ ৯৭ হাজার ৯৭২ জনের। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৪০৩ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৩২০ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩৭ হাজার ৯৫০ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৩৯ হাজার ০৫৬ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৩৩ লক্ষ ৮১ হাজার ৭২৮ জন। সুস্থ হয়েছেন ৩ কোটি ২৫ লক্ষ ৯৮ হাজার ৪২৪ জন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেশের মোট ৪ লক্ষ ৪৪ হাজার ২৪৮ জন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *