তাদের নাম ব্যবহার করে মোদীর নামে মিথ্যে প্রচার! বিজ্ঞপ্তি মার্কিন সংবাদপত্রের

তাদের নাম ব্যবহার করে মোদীর নামে মিথ্যে প্রচার! বিজ্ঞপ্তি মার্কিন সংবাদপত্রের

cca016ccc28cf00631c70e45872f8047

নিউইয়র্ক: সম্প্রতি আমেরিকা সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন। অন্যদিকে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে এই প্রথমবার বিদেশ সফরে যান মোদী। কিন্তু এই সফর নিয়ে চরম অস্বস্তিতে পড়েছে ভারত কারণ বিজেপির তরফে মিথ্যা প্রচার করা হয়েছে বলে অভিযোগ বিরোধীদের! মোদীর আমেরিকা সফর নিয়ে ইতিমধ্যেই নেট মাধ্যমে ছড়িয়ে পড়েছে একটি সংবাদপত্রের প্রচ্ছদের ছবি। সেখানে নরেন্দ্র মোদীর ছবি দেওয়া রয়েছে এবং তার সঙ্গে লেখা রয়েছে বেশ কয়েকটি লাইন। যা নিয়ে ইতিমধ্যেই বিবৃতি প্রকাশ করেছে আমেরিকার ওই সংবাদপত্র।

আরও পড়ুন- কোমর সমান জল ঠেলেও পোলিও খাওয়াতে ছুটছেন আশা’র দিদিরা, ৭৫টি বাড়ি গেলে মিলবে ৭৫ টাকা!

আমেরিকার তথা বিশ্বের জনপ্রিয় সংবাদপত্র ‘The New York Times’-এর প্রচ্ছদ ব্যবহার করে সেখানে নরেন্দ্র মোদীর একটি ছবি দেওয়া হয়েছে, ওই ছবির উপরে লেখা হয়েছে, ‘লাস্ট, বেস্ট হোপ অফ আর্থ’! একই সঙ্গে এও লেখা হয়েছে, বিশ্বের সবথেকে জনপ্রিয় এবং সর্বশক্তিমান নেতা আমেরিকাকে আশীর্বাদ করতে এসেছে! এই ছবির মাধ্যমে ভাইরাল হয়ে যেতেই তোলপাড় হয়ে যায় সর্বত্র। যদিও ছবি ভাইরাল হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই আমেরিকার ওই সংবাদপত্র স্পষ্ট বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে যে তাদের নাম ব্যবহার করে মিথ্যা প্রচার চালানো হয়েছে। এমন কোনও রকম সংবাদ তারা পরিবেশন করেনি। আমেরিকার সংবাদপত্রের বিবৃতি প্রকাশ্যে আসতেই নিন্দার ঝড় বয়ে গিয়েছে এই বিষয় নিয়ে। শুধু তাই নয়, পুরো প্রতিবেদন তো বটেই এমনকি নরেন্দ্র মোদীর ছবিও আমেরিকা সফরের নয়, এটাও প্রকাশ্যে এসেছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস-এর জারি করা বিবৃতি।

যে ভুয়ো প্রতিবেদন ভাইরাল হয়েছে তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যে ছবি ব্যবহার করা হয়েছে সেটি গত ১২ মার্চ গুজরাটের সবরমতী আশ্রমে তোলা। একই সঙ্গে ওই প্রতিবেদনে ‘সেপ্টেম্বর’ বানান ভুল রয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘটনার সত্যতা প্রকাশ্যে আস্তে বিড়ম্বনা বেড়েছে বিজেপির। একই সঙ্গে নেটিজেনদের মধ্যেও ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে এবং শুরু হয়েছে কটূক্তির বন্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *