বুস্টার ডোজ হিসাবে ট্রায়ালে ব্যবহৃত হবে ন্যাজাল ভ্যাকসিন! এল ছাড়পত্র

বুস্টার ডোজ হিসাবে ট্রায়ালে ব্যবহৃত হবে ন্যাজাল ভ্যাকসিন! এল ছাড়পত্র

c8a55e5f4e0cf876de2bcc1d70ccf8da

নয়াদিল্লি: দেশের করোনা ভাইরাস পরিস্থিতি এমন জায়গায় রয়েছে যে বুস্টার ডোজের দরকার পড়েছে। দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। পাশাপাশি কোমর্বিডিটি যুক্ত প্রবীণ নাগরিক সহ করোনা যোদ্ধাদের দেওয়া হচ্ছে বুস্টার ডোজ। এই আবহে এবার বড় সিদ্ধান্ত নিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। বুস্টার ডোজ হিসাবে ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ট্রায়ালে ছাড়পত্র দিয়েছে তারা। যারা করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন তারা এই ন্যাজাল ভ্যাকসিন না নাক দিয়ে নেওয়া যায়, এইরূপ টিকা নিতে পারবেন।

আরও পড়ুন- তর্ক-বিতর্কের মাঝেই পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে মুখ খুললেন বুদ্ধদেব

জানান হয়েছে, দেশের ৯ জায়গায় বুস্টার ডোজ হিসাবে এই ন্যাজাল ভ্যাকসিন ট্রায়াল হবে। আগেই ভারত বায়োটেক কেন্দ্রকে জানিয়েছিল, যাদের সম্পূর্ণ টিকাকরণ হয়ে গিয়েছে তাঁদের ন্যাজাল ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে দেওয়া হলে ভাল ফল মিলতে পারে। শুক্রবার সেই ট্রায়ালের প্রস্তাবেই ছাড়পত্র দিয়ে দিল ডিজিসিআই। মনে করা হচ্ছে, ট্রায়ালের সুফল মিললে আগামী মার্চ মাস থেকে এই ন্যাজাল টিকা বুস্টার ডোজ হিসেবে দেওয়া শুরু হয়ে যেতে পারে দেশে। কিন্তু কারা অংশ নেবেন এই ট্রায়ালে? জানা গিয়েছে, অর্ধেক কোভ্যাক্সিন ও অর্ধেক কোভিশিল্ড টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন এমন প্রায় ৫ হাজার জনের ওপর এই ন্যাজাল ভ্যাকসিন ট্রায়াল করা হবে।

উল্লেখ্য, এই মুহূর্তে দেশে মোট টিকাকরণ হয়েছে ১৬৪ কোটি ৪৪ লক্ষ ৭৩ হাজার ২১৬ ডোজ এবং গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ৫৭ লক্ষ ৩৫ হাজার ৬৯২ ডোজ। তবে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার অন্তত ৭২ শতাংশ সম্পূর্ণরূপে টিকা পেয়েছেন। শেষ পাওয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ২০৯ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ৬২৭ জনের। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে হয়েছে ৪ কোটি ০৬ লক্ষ ২২ হাজার ৭০৯ এবং মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৯২ হাজার ৩২৭। এদিকে, গত ২৪ ঘণ্টায় কিছুটা কমেছে দৈনিক সংক্রমণের হার। এখন তা ১৫.৮৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *