#Budget2022: আসছে ‘পিএম গতিশক্তি প্রকল্প’, ব্যাখ্যা মিলল বাজেটে

#Budget2022: আসছে ‘পিএম গতিশক্তি প্রকল্প’, ব্যাখ্যা মিলল বাজেটে

51ff10d10ec3b92ff9def61654b6b364

নয়াদিল্লি: দেশের উন্নয়ন এবং অর্থনৈতিক পরিকাঠামোর উন্নতির স্বার্থে সরকার কাজ করছে বলে আজ বাজেট পেশে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একাধিক ক্ষেত্র নিয়ে ঘোষণা করেছেন তিনি যার মধ্যে সবথেকে উল্লেখ্যযোগ্য হয়তো ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’। জল-স্থল-মহাকাশ, সব যোগাযোগ পরিকাঠামোকে এক ছাতার তলায় এনে তার উন্নতির স্বার্থে কাজ করার লক্ষ্যেই এই প্রকল্প বলে জানিয়েছেন তিনি। তবে আদতে কী ভাবে কাজ হবে এত পরিকল্পনায়?

আরও পড়ুন- #Budget2022: রাজ্যগুলিকে মোটা অঙ্ক বরাদ্দ, সুদবিহীন ঋণের ঘোষণা

মঙ্গলবার বাজেট পেশে নির্মলা জানান, দেশে বিনিয়োগ টানতে এবং আর্থিক বৃদ্ধি করতে সাহায্য করবে এই ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’। সড়ক, জলপথ, বিমা, রেলপথ-সহ সাতটি পরিকাঠামো উন্নয়নে কাজ করবে এই প্রকল্প। এই প্রেক্ষিতেই তিনি জানিয়েছেন, আগামী আর্থিক বছরে জাতীয় সড়ক বাড়ানো হবে ২৫ হাজার কিলোমিটার এবং এই ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ যুব সমাজের কর্মসংস্থানে ব্যাপক সাহায্য করবে বলেই দাবি তাঁর। এছাড়াও প্রায় ২ হাজার কিলোমিটার রেলপথকে নতুন ভাবে সাজিয়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। একই সঙ্গে জানান হয়েছে, নতুন প্রযুক্তির ৪০০ বন্দে ভারত ট্রেন আসছে। প্রসঙ্গত, ৭৫তম স্বাধীনতা দিবসে ‘পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০০ লক্ষ কোটি টাকার এই প্রকল্প।

অর্থমন্ত্রী আরও জানান, পিএম গতিশক্তি মাস্টার প্ল্যানের মূল লক্ষ্য হল উন্নয়ন। ২০ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে পরিকাঠামোগত উন্নয়নের জন্য। পাশাপাশি ৬০ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতিও দেন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, চারটি বিষয়কে আগ্রাধিকার দেওয়া হবে- প্রধানমন্ত্রী গতি শক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং বিনিয়োগ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *