প্রমোদতরী ছেড়ে হঠাৎ কাতারের হোটেলে ইংল্যান্ড ফুটবলারদের স্ত্রী, বান্ধবীরা, হঠাৎ কী হল?

প্রমোদতরী ছেড়ে হঠাৎ কাতারের হোটেলে ইংল্যান্ড ফুটবলারদের স্ত্রী, বান্ধবীরা, হঠাৎ কী হল?

43912fcae6fb61fa5eb25cbbbe0495ed

দোহা:  পয়েন্ট দখলের খেলায় জমে উঠেছে ফুটবল বিশ্বকাপের গ্রুপ লিগ। সেরা ১৬-জায়গা পেতে চলছে হাড্ডাহাড্ডি লড়াই৷ এদিকে গ্রুপের শেষ ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ইংল্যান্ডের দল৷ আমেরিকার বিরুদ্ধে দলের খেলা দেখে গ্যালারিতে প্রায় ঘুমিয়েই পড়েছিলেন ইংল্যান্ডের ফুটবলারদের স্ত্রী, বান্ধবীরা৷ কেউ কেউ তো আবার খেলা না দেখে ব্যস্ত ছিলেন মোবাইলে। কিন্তু ওয়েলসের বিরুদ্ধে জিততে না পারলেই ঘটবে অঘটন৷ বিশ্বকাপ থেকে ছিটকে যাবে ইংল্যান্ড৷ এই অবস্থায় ফুটবলারদের চাগাতে মাঠে নামলেন তাঁদের স্ত্রী-প্রেমিকারা। 

আরও পড়ুন- হোটেলের ঘর ছেড়ে ব্রাজিল ম্যাচে গ্যালারিতে নেইমার! হতবাক দর্শকরা

বিশ্বকাপের আসরে শুধুই হাড্ডাহাড্ডি লড়াই৷ কঠিন অনুশীলন আর ম্যাচ। ফলে অন্য দিকে মন দেওয়ার ফুরসত নেই৷ কিন্তু, আমেরিকার বিরুদ্ধে হার হজম করতে পারছেন না ইংল্যান্ডের ফুটবলাররা। তাঁরা খানিকটা হতাশও৷ ভেঙেছে মনোবল৷ বিশ্বকাপের দ্বিতীয় পর্বে যেতে হলে মঙ্গলবার ওয়েলসকে হারাতেই হবে তাঁদের। কিন্তু, হিসাব বলছে গ্যারেথ বেলের দলের বিরুদ্ধে লড়াইটা মোটেও সহজ হবে না ইংল্যান্ড শিবিরের কাছে। তাই তো  মাঠে নামার আগে দলের ফুটবলারদের মানসিক ভাবে চাঙ্গা করতে দেওয়া হল বিশেষ দাওয়াই৷ দলের হোটেলে নিয়ে আসা হল তাঁদের স্ত্রী, বান্ধবীদের৷ দেওয়া হল তাঁদের সঙ্গে সময় কাটানোর সুযোগ৷ আর দলের ছেলেদের জন্য এই ব্যবস্থা করে দিলেন খোদ ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।

সাউথগেটের আমন্ত্রণে শনিবারের সন্ধ্যায় ইংল্যান্ড দলের হোটেলে এসে হাজির ফুটবলারদের স্ত্রী, বান্ধবীরা৷ ওই দিন সন্ধ্যায় কোনও অনুশীলন রাখেননি কোচ। নিজেদের মতো সময় কাটানোর সুযোগ দেওয়া হয় তাঁদের৷ স্ত্রী-বান্ধবীদের কাছে পেয়ে তাঁরাও বেশ উৎফুল্ল৷ অধিনায়ক হ্যারি কেনের স্ত্রী কেট, জর্ডন পিকফোর্ডের স্ত্রী মেগান, জ্যাক গ্রিলিশের বান্ধবী অ্যাটউডরা এদিন দল বেধে এসেছিলেন ইংল্যান্ড দলের হোটেলে। বিকাল সাড়ে পাঁচটা নাগাদ প্রমোদ তরী থেকে বিশেষ বাসে করে তাঁদের নিয়ে আসা হয় হোটেলে। সেখানে স্বামী, প্রেমিকদের সঙ্গে রাত কাটিয়ে, সকালে প্রাতরাশ সেরে তাঁরা ফিরে যান নিজেদের আস্তানাতে৷ আর ফুটবলাররা নেমে পড়েন অনুশীলনে। 

ইংল্যান্ড দলের ফুটবলারদের স্ত্রী-সন্তান, বান্ধবী এবং পরিবারের সদস্য মিলিয়ে প্রায় ৫০ জন এসেছেন কাতারে। তাঁদের দলের হোটেলে রাখা না হলেও তাঁদের জন্য করা হয়েছে এলাহি ব্যবস্থা। কাতারে ইংল্যান্ডের ফুটবলারদের স্ত্রী ও প্রেমিকাদের কোনও বিলাসবহুল হোটেল নয়, রাখা হয়েছে আস্ত একটা প্রমোদতরীতে৷  যার নাম ‘এমএসসি ওয়ার্ল্ড ইউরোপা’।

বিশ্বকাপের মধ্যে কোভিড-সহ অন্য সংক্রমণ থেকে ফুটবলারদের নিরাপদে রাখতেই তাঁদের আলাদা রাখার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। ফুটবলারদের সঙ্গে দলের বাইরের কারও দেখা করার অনুমতি নেই। তা হলে কী ভাবে স্ত্রী, বান্ধবীদের সঙ্গে রাত কাটানোর অনুমতি দেওয়া হল? সাউথগেট বলেন, ‘‘আমেরিকার কাছে হারের পর দলের সকলেই খুব হতাশ হয়ে পড়েছিল। কারও কারও আত্মবিশ্বাসও টলমল করছিল। ওঁদের মানসিক ভাবে তরতাজা করে তুলতেই এই ব্যবস্থা। সারা সপ্তাহ ওঁরা কঠোর পরিশ্রম করেছে৷  এটুকু ছাড় তো দেওয়াই যেতে পারে।’’