সিবিআই নিয়ে সঙ্কোচ? প্রধান বিচারপতির মন্তব্যের পাল্টা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

সিবিআই নিয়ে সঙ্কোচ? প্রধান বিচারপতির মন্তব্যের পাল্টা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

f28c6b375c1c0c9ad698537d07381040

নয়াদিল্লি: সাধারণ মানুষের মনে সিবিআই নিয়ে সঙ্কোচ রয়েছে বলেই কার্যত দাবি করেছিলেন খোদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা। তাঁর এই মন্তব্য তোলপাড় ফেলে দিয়েছে দেশজুড়ে। বিরোধীরা অনেক আগে থেকে কেন্দ্রীয় সরকারকে নিশানা করে দাবি করে আসছিল যে সিবিআই, ইডির মতো সংস্থা তাদের অঙ্গুলিহেলনে চলেছে। প্রধান বিচারপতির মন্তব্য যেন তাদের দাবিকেই সমর্থন জানিয়েছে। কিন্তু এখন এই বিষয়ে ‘জবাব’ দিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। প্রধান বিচারপতির মন্তব্য টেনেই পাল্টা মন্তব্য করলেন তিনি।

আরও পড়ুন- টোটো-ডাম্পারে মুখোমুখি সংঘর্ষ, ভয়াবহ দুর্ঘটনায় মৃত একই পরিবারের চার জন-সহ মোট পাঁচ

টুইটে আইনমন্ত্রী কিরণ রিজিজু বলেছেন, কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় থাকা ব্যক্তিরাই এক সময় তদন্তে সমস্যা সৃষ্টি করতেন। তবে এখন আর সিবিআই খাঁচা বন্দি তোতাপাখি নেই। মন্ত্রীর কথায়, তিনি দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির সিবিআই সম্পর্কে মন্তব্য শুনেছেন এবং তার প্রেক্ষিতেই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন বলেও জানিয়েছেন। তবে তাঁর মন্তব্যের পাল্টা তিনি এও বলেন যে, তদন্ত করতে গিয়ে কিছু অফিসার আগে সমস্যার মুখে পড়ত, এখন তা একেবারেই হয় না। প্রধানমন্ত্রীর কথা টেনে তিনি মনে করিয়ে দেন, তিনি নিজেই দুর্নীতি দমনে শীর্ষ ভূমিকা পালন করছেন। শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ১৯ তম ডিপি কোহলি মেমোরিয়াল লেকচারে উপস্থিত ছিলেন দেশের প্রধান বিচারপতি। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে সিবিআই নিয়ে মন্তব্য করেন তিনি।

ঠিক কী বলেছেন প্রধান বিচারপতি? তাঁর কথায়, বিগত কয়েক বছরে সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে মানুষের মনে প্রশ্ন উঠেছে। প্রাথমিকভাবে সিবিআই মানুষের আস্থা অর্জন করেছিল ঠিকই, কিন্তু এখন তা নিয়ে সংশয় রয়েছে। সেই প্রেক্ষিতেই সিবিআইয়ের উদ্দেশে তাঁর বার্তা, ক্ষমতায় থাকা রাজনৈতিক দলগুলি চিরস্থায়ী নয়, তারা একদিন বদলে যাবে। কিন্তু প্রতিষ্ঠান হিসেবে তাদের স্থায়ী থাকতে হবে। স্বাধীন হয়ে কাজ করতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *