EU প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক মোদীর, ভারতকে বলা হল ‘টেকনোলজিক্যাল পাওয়ার হাউস’

EU প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক মোদীর, ভারতকে বলা হল ‘টেকনোলজিক্যাল পাওয়ার হাউস’

cc0fe012fe3e7585ae90d64cd222a4c8

নয়াদিল্লি: ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যে যুদ্ধ চলছে তা থামার কোনও লক্ষণ নেই। বিশ্বের একাধিক দেশ থেকে শুরু করে রাষ্ট্রসংঘ, ইউরোপীয় ইউনিয়ন সকলেই একত্রে রাশিয়ার বিরোধিতা করেছে। যদিও ভারত সেইভাবে কোনও অবস্থান নেয়নি। তবে এই যুদ্ধের আবহেও রাশিয়ান বিদেশমন্ত্রী থেকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ভারত সফরে এসেছেন। বৈঠক করে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। এবার একই কাজ করতে দেখা গেল ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্টকে। মোদীর সঙ্গে নয়াদিল্লিতে বৈঠক করলেন উরসুলা ভন ডের লিয়েন।

আরও পড়ুন- সংক্রমণ, মৃত্যু বাড়ল দুটিই! কোভিড চতুর্থ ঢেউ কি আসন্ন

আজ দিল্লিতে যে বৈঠক হয়েছে তাতে ইন্ডিয়া-ইইউ স্ট্র্যাটেজিক পার্টনারশিপের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। এখানেই ভারতকে ‘টেকনোলজিক্যাল পাওয়ার হাউস’ বলে উল্লেখ করেন উরসুলা ভনডের লিয়েন। তাঁর কথায়, এই দেশে বাণিজ্য, পরিবেশ, ডিজিটাল টেকনোলজি আরও বেশি উন্নত করতে হবে। এক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদীও সহমত পোষণ করেন বলে জানিয়েছেন কেন্দ্রের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। এর পাশাপাশি ভারতের সঙ্গে ‘ট্রেড অ্যান্ড টেকনোলজি কাউন্সিল’ গড়ে তোলার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন উরসুলা। এই ইস্যু নিয়ে রীতিমত উচ্ছ্বসিত তিনি। প্রসঙ্গত, এই বছর ভারত এবং ইইউ সম্পর্কের ৬০তম বর্ষপূর্তি। এই বিষয় নিয়েও ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন উরসুলা।

এদিকে, তাঁর সঙ্গে এই বৈঠক নিয়ে বিশাল আনন্দ প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি জানান, লিয়েনের নেতৃত্বে ইইউ ও ভারতের সম্পর্ক আরও এগিয়ে যাবে, এই আশা রাখছেন তিনি। এই সম্পর্কের গুরুত্ব আরও যে বেড়েছে সে কথাও বলতে ভোলেননি কেউই। প্রধানমন্ত্রীর আগে ইইউ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *