হাজার পার সিলিন্ডার! দামের গরমে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত

হাজার পার সিলিন্ডার! দামের গরমে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত

f9e3b101e21229ddd9e9e329e5b12790

নয়াদিল্লি: নতুন মাস, প্রথম সপ্তাহের শেষ, তাতে কী? এখন আর গ্যাসের দাম বাড়ার নির্দিষ্ট কোনও সময় নেই। আগে প্রতি মাসের প্রথম দিনে এলপিজি গ্যাসের দাম ঘোষণা হত। এখন সব অতীত। তাই এই সময়েই নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি ঘোষণা করল রাষ্ট্রয়ত্ব সংস্থা। আর দামের এতই গরম যে ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। এর জেরে আজ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম আরও বৃদ্ধি পেল।

আরও পড়ুন- ঘোষণাই সার, ট্রেনে বেডরোল কোথায়? বিশেষ নিয়ম ভারতীয় রেলে

তাহলে কত বাড়ল গ্যাসের দাম? ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের দাম একলাফে অনেকটা বেড়ে হয়েছে ১ হাজার ২৬ টাকা! অর্থাৎ এক লাফে তা বেড়ে হাজারের গণ্ডি ছাড়িয়ে গেল। গতকাল পর্যন্ত কলকাতায় ৯৭৬ টাকা হয়েছিল ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম। আজ সেটাই হাজার পার। ফলে শনিবারের সাতসকালেই বড় ধাক্কা খেল মধ্যবিত্ত। যদিও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা হলেও কমেছে আজ থেকেই। দাম ৯.৫০ পয়সা কমছে। এর ফলে কলকাতায় ১৯ কেজি ওজনের সিলিন্ডার মিলবে ২ হাজার ৪৪৫ টাকায়।

জ্বালানির দাম নিয়ে এমনিতেই নাজেহাল অবস্থার জন সাধারণের। বিগত কয়েক মাস ধরেই এক নাগাড়ে বেড়েছে দাম। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম একদিকে যেমন বেড়েছে, তার পাশাপাশি রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি। সব মিলিয়ে দমবন্ধকর পরিস্থিতি। আর এই সবের মধ্যেই পিষতে হচ্ছে মধ্যবিত্তকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *