রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে মমতার সঙ্গে একমত যশবন্ত, একহাত নিলেন কেন্দ্রকে

রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে মমতার সঙ্গে একমত যশবন্ত, একহাত নিলেন কেন্দ্রকে

3c789fbb35152ab6f5566c921f6ef1b3

নয়াদিল্লি: রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম বিজেপি রাখছে আগে জানালে ভেবে দেখতেন তিনি। এমনটা জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কার্যত ইঙ্গিত দিয়েছেন যে, বিজেপি আগে জানালে হয়তো বিরোধীরা তাঁকেই সমর্থন করত। এবার একই রকম সুর শোনা গেল খোদ বিরোধীদের রাষ্ট্রপতি পদ প্রার্থী যশবন্ত সিনহার গলায়। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একমত পোষণ করেছেন।

আরও পড়ুন- বহু সংগ্রাম করে স্নাতকোত্তর ডিগ্রি পেলেও মেলেনি চাকরি, তন্ময় এখন ‘এমএ পাশ লটারিওয়ালা’

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে যশবন্ত সিনহা জানিয়েছেন, দ্রৌপদীর মতো এক জন জনজাতি মহিলা রাষ্ট্রপতি পদে সর্বসম্মত প্রার্থী হতে পারতেন। বিজেপি যদি আগে জানাত তাহলে সর্বসম্মত ভাবেই প্রার্থীর নাম ঘোষণা করা যেত। তিনি আরও বলেছেন, দেশে সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য নির্বাচন হওয়ার দরকার পড়ে না। যে নির্বাচন হচ্ছে, তার দায় সম্পূর্ণ শাসকদলের। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের তরফে আগে দ্রৌপদীর নাম বলা উচিত ছিল বলে মনে করছেন যশবন্ত সিনহা।

মমতার স্পষ্ট বক্তব্য ছিল, আদিবাসী, দলিত সবাইকে সমর্থন করেন তারা। তাই দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা হবে জানলে তিনি হয়তো অন্য কিছু সিদ্ধান্ত নিতেন। এক্ষেত্রে অনেকেই মনে করছেন যে যশবন্ত সিনহা যে নির্বাচনে হেরে যাবেন তা কিছুটা হলেও স্বীকার করে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ মমতা এও বলেছেন, যে দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনাই বেশি। আদিবাসী-দলিত সবার পাশেই তারা আছেন। এদিকে তাঁর মন্তব্যে বিরোধীরাও ক্ষুণ্ণ হয়েছিলেন। কিন্তু এখন যশবন্ত নিজে তাঁকে সমর্থন করায় বিষয় আরও জটিল হল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *