৮ বছরে ফর্ম ভরেছেন ২২ কোটি, চাকরি পেয়েছেন কত? জানলে অবাক হবেন

৮ বছরে ফর্ম ভরেছেন ২২ কোটি, চাকরি পেয়েছেন কত? জানলে অবাক হবেন

8874cdb099db72fb83c472d5c17ef177

নয়াদিল্লি: বিজেপি প্রথমবার যখন কেন্দ্রের ক্ষমতায় এসেছিল সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছিলেন বছরে ২ কোটি করে চাকরি হবে দেশে। সেই প্রতিশ্রুতির আট বছরের মাথায় তাহলে কত চাকরি হওয়ার কথা সেই আন্দাজ নিশ্চয়ই সকলের আছে। আদতে হয়েছে কি? এক কথায় উত্তর, হয়নি। খোদ কেন্দ্রীয় সরকারের তরফে লোকসভায় যে তথ্য দেওয়া হয়েছে তা অবাক করে দেবে সকলকে। বিগত ৮ বছরে যত প্রার্থী ফর্ম ভরেছেন চাকরির জন্য তাদের ১ শতাংশেরও চাকরি হয়নি! এমনটাই জানিয়েছেন কেন্দ্রের মন্ত্রী।

আরও পড়ুন: প্রায় ৬ লক্ষ আধার নম্বর বাতিল! আপনারটা হল না তো

কত জনের চাকরি হয়েছে, এই প্রশ্নের এক লিখিত উত্তরে কর্মী ও পেনশন মন্ত্রকের এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং লোকসভায় বিগত ৮ বছরের তথ্য দিয়েছেন। সব মিলিয়ে দেখা যায় ১ শতাংশ মানুষ চাকরি পাননি। বিস্তারিতভাবে বলতে গেলে, শেষ ৮ বছরে চাকরির ফর্ম ভরেছেন ২২ কোটি চাকরিপ্রার্থী। কিন্তু আদতে চাকরি হয়েছে মাত্র ৭ লক্ষ ২২ হাজার জনের। অর্থাৎ ০.৩৩ শতাংশের!

অর্থবর্ষের হিসেব দেখিয়ে কেন্দ্রের মন্ত্রী জানিয়েছেন, ২০১৯-২০ সালে ১ লক্ষ ৪৭ হাজার জনকে কেন্দ্রীয় সরকারি চাকরি দেওয়া হয়েছিল। এটাই আপাতত সর্বাধিক। ২০২০-২১ সালে চাকরি পেয়েছিল ৭৮ হাজার ৫৫৫ জন। ২০২১-২২ সালে ৩৮ হাজার ৮৫০ জন চাকরি পেয়েছিল বলে দাবি। যদিও এখন কেন্দ্র দাবি করেছে, আগামী দেড় বছরের মধ্যে ১০ লক্ষ নিয়োগ হবে! ৮ বছরে ১০ লক্ষ হয়নি, দেখা যাক আগামী ১৮ মাসে কী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *