গুজরাটের পুরভোটে বিরাট সাফল্য বিজেপির! কার্যত মুছে গেল কংগ্রেস

বিরোধী দল হিসেবে নজর কেড়েছে আপ এবং মিম

87e94e4ff8ebbc5c864c18bcea897fb3

আমেদাবাদ: রাজ্যে রাজ্যে বিধানসভা নির্বাচনের আগেই গুজরাটে হয়ে গেল পুরভোট। আর প্রত্যাশা মতোই প্রধানমন্ত্রীর ঘরের রাজ্যে পুরভোটে বিপুল ভোটে জয়লাভ করল ভারতীয় জনতা পার্টি। শুধু তাই নয়, ভোটের ফলাফল বলছে গুজরাটে পদ্ম শিবির ছাড়া আর কোনো দল কার্যত দাঁড়াতেই পারেনি। মঙ্গলবার ফল প্রকাশের পরেই তাই খুশির হাওয়া গেরুয়া দলের অন্দরে। 

আরও পড়ুন-  ক্রিকেট ম্যাচে পুরস্কার ৫ লিটার পেট্রোল, ছবি ভাইরাল

জানা গেছে, গুজরাটে ৩১টি জেলা পঞ্চায়েতের মধ্যে সবকটিতেই জয় পেয়েছে বিজেপি। এছাড়া ছিল ৮১টি পৌরসভা, যেখানে ৭০টিতে ফুটেছে পদ্ম। এখানেই শেষ নয়, ২৩১টি তালুক্য পঞ্চায়েতের মধ্যে ১৯৬টি আসনে জয় লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছে ভারতীয় জনতা পার্টি। গুজরাটে প্রধান বিরোধী দল হিসেবে কংগ্রেসের ব্যর্থতাটা কিন্তু চোখে পড়ার মতো। মাত্র একটি পৌরসভা এবং ১৮টি তালুক্য পঞ্চায়েত জিতেই ক্ষান্ত থাকতে হয়েছে তাঁদের। এছাড়া ৬টি পৌরসভা এবং ১৫ টি তালুক্য পঞ্চায়েতে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। 

গুজরাটে ৩টি স্থানীয় এলাকায় মোট ৮৪৭০টি আসনে ভোট অনুষ্ঠিত হয়েছিল। গেরুয়া শিবির তার মধ্যে ৬২৩৬টি আসনেই পেয়েছে জয়। কংগ্রেস পেয়েছে মাত্র ১৮০৫টি আসন। তবে গুজরাটের পুরভোটে এবার নজর কেড়েছে অন্য দুটি দল। দিল্লিতে ক্ষমতাসীন অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি এবং অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিন বা মিম, এযাবৎ গুজরাটে যাদের তেমন অস্তিত্বই ছিল না, তারাও খানিক শক্তি বাড়িয়েছে এবারের নির্বাচনে। এদের মধ্যে আপ পেয়েছে ৪২টি আসন এবং তাৎপর্যপূর্ণ ভাবে ১৭টি আসনে জয় পেয়েছে মিম। তবে এখনও পর্যন্ত বাকি চারটি আসনের ফলাফল জানা যায়নি। 

আরও পড়ুন- জামিনে মুক্ত হয়েই পুলিশি অত্যাচারের অভিযোগে সরব নদীপ কৌর

উল্লেখ্য, গত ২৮ ফেব্রুয়ারি গুজরাটে ৮১টি পৌরসভা, ৩১টি জেলা পঞ্চায়েত এবং ২৩১টি তালুক্য পঞ্চায়েতে নির্বাচন অনুষ্ঠিত হয়। শক্ত ঘাঁটি গুজরাটে জয় পাওয়ার পর যথারীতি উদযাপনে মেতেছে গেরুয়া দল। তবে শিয়রে রয়েছে ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচন, বিজেপির পাখির চোখ এখন সেদিকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *