দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী, মৃত্যু চিন্তা বাড়াচ্ছে

দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী, মৃত্যু চিন্তা বাড়াচ্ছে

f202cbb15513fe287293ff0d979cdce6

নয়াদিল্লি: দেশের কোভিড গ্রাফ মোটামুটি একই জায়গায় বিরাজ করছে। শনিবার দৈনিক আক্রান্ত ৫ হাজারের নীচেই রয়েছে। কমেছে অ্যাকটিভ কেসও। একাধিক রাজ্যের পরিসংখ্যানে বদল হয়েছে। একাধিক রাজ্যে সংক্রমণের হার ২ শতাংশেরও বেশি। অন্যদিকে দৈনিক মৃত্যুর সংখ্যা আশঙ্কা বৃদ্ধি করছে। তাই সাধারণ মানুষকে যে সতর্ক থাকতে হবে তা বারবার করেই বলছেন বিশেষজ্ঞরা। কারণ করোনা ছাড়াও একাধিক ভাইরাসের দাপট দেখা যাচ্ছে বিশ্বজুড়ে। যার মধ্যে আছে মাঙ্কিপক্স। দেশেও এই রোগ এবং ডেঙ্গুর প্রভাব বাড়ছে বলেই আশঙ্কা।

আরও পড়ুন- ‘এমন দুর্নীতি দেশে হয়নি’, লালু, সুখরামকেও ছাপিয়ে গিয়েছে, পার্থ-কাণ্ড বিস্ফোরক সৌগত

কেন্দ্রীয় তথ্য বলছে, আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৯১২ জন। আবার একদিনে সুস্থ হয়েছে ৫ হাজার ৭১৯ জন। এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৩৯ লক্ষ ৯০ হাজার ৪১৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ৪৪ হাজার ৪৩৬ জন। আপাতত দেশের সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। টিকাকরণও চলছে দাপটের সঙ্গে। এতদিনে মোট টিকা দেওয়া হয়েছে ২১৭ কোটি ৪১ লক্ষের বেশি ডোজ। আর গত ২৪ ঘণ্টায় দেওয়া হয়েছে প্রায় ১৪ লক্ষ ৭৬ হাজারের বেশি ডোজ। এতদিনে মোট মৃত্যু হয়েছে, ৫ লক্ষ ২৮ হাজার ৪৮৭ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮ জনের।

করোনার মধ্যেই আতঙ্ক বৃদ্ধি করছে ‘উপসর্গহীন’ ডেঙ্গি! নাইসেডের রিপোর্ট এই নিয়ে চিন্তা বাড়াচ্ছে। ডেঙ্গির প্রাথমিক উপসর্গ দীর্ঘদিন জ্বর এবং রক্তে প্লেটলেট কমে যাওয়া। কিন্তু সম্প্রতি এমন চিত্র ধরা পড়েছে রাজ্যে যে, রোগীদের জ্বর থাকছে না, প্লেটলেটও কমছে না। অথচ অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে রক্তে। অনুমান করা হচ্ছে, ডেঙ্গির জীবাণু রূপ বদলেছে। আর তাকেই চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে ‘ডেন থ্রি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *