নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেল হিমাচলের, গুজরাট নিয়ে জল্পনা

নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেল হিমাচলের, গুজরাট নিয়ে জল্পনা

7feaacca85d290133dd3db252a55710d

নয়াদিল্লি: চলতি বছরের শেষেই দুই রাজ্যে বড় পরীক্ষায় নামতে চলেছে ভারতীয় জনতা পার্টি শিবির। কারণ হিমাচল প্রদেশ এবং গুজরাট দুই রাজ্যেই বিধানসভা ভোট। শুক্রবার হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। যদিও গুজরাটের ভোটের দিনক্ষণ এদিন ঘোষণা করা হয়নি। এই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন: ৬ নম্বরে পার্থর নাম, নিয়োগ মামলায় প্রথম চার্জশিট দিল সিবিআই

নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ১২ নভেম্বর এক দফায় ভোটগ্রহণ হবে হিমাচল প্রদেশের ৬৮ আসনে। যদিও ফল ঘোষণার দিন অনেকটাই পর। ভোটগ্রহণের ২৬ দিন পর অর্থাৎ ৮ ডিসেম্বর ফল ঘোষণা হবে। অনুমান করা হচ্ছে, হিমাচল এবং গুজরাটের ভোটের ফল একই দিনে প্রকাশ করতে চায় কমিশন। সেকারণেই এই দেরী। তবে গুজরাটের ভোটের দিন কবে ঘোষণা হবে তার ইঙ্গিত না মিললেও রাজনৈতিক মহলের ধারণা, দিওয়ালীর পরেই মোদীর রাজ্যের ভোটের দিন ঘোষিত হবে। বিরোধীদের বক্তব্য, এখনও নিজের রাজ্যে সেভাবে প্রচার করতে পারেননি নরেন্দ্র মোদী। তাই হয়তো তাঁকে সময় দিতেই ভোট ঘোষণা করেনি কমিশন।

হিমাচলে আগামী ১৭ অক্টোবর বিজ্ঞপ্তি জারি করা হবে। ২৫ অক্টোবর মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। এরপর ২৭ অক্টোবর মনোনয়নের স্ক্রুটিনি হবে। আগামী ২৯ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রসঙ্গত, ২০২৩ সালের ৮ জানুয়ারি হিমাচল প্রদেশ বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, এই রাজ্যে মোট ভোটারের সংখ্যা ৫৫ লক্ষ ০৭ হাজার ২৬১। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *