‘ভারত আমার জীবনের অংশ’, পদ্মভূষণ সম্মান পেয়ে বললেন সুন্দর পিচাই

‘ভারত আমার জীবনের অংশ’, পদ্মভূষণ সম্মান পেয়ে বললেন সুন্দর পিচাই

35f91ce1031014a89d0a1e0bd01df852

নয়াদিল্লি: লেন গুগল এবং অ্যালফাবেট সিইও সুন্দর পিচাইকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করল ভারত সরকার। ব্যবসা এবং শিল্প বিভাগে পিচাইয়ের অবদানের জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়েছে। শুক্রবার সান ফ্লান্সিসকোয় সুন্দর পিচাইকে এই সম্মান তুলে দেন আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। সেই ছবিও সোশ্যাল মিডিয়ার দৌলতে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন- ভোটের মধ্যে গুজরাতে ‘বেলাইন’ মোদীর বন্দে ভারত এক্সপ্রেস! ধাক্কা দিল গরুকে

ভারতের থেকে তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণ পেয়ে গুগল সিইও জানিয়েছেন, ভারত তাঁর জীবনের একটা বড় অংশ। তিনি যেখানেই যান, ভারতকে নিজের বুকে রাখেন। তিনি তাঁর বাবা-মার প্রতিও কৃতজ্ঞতা স্বীকার করে বলেছেন যে, তারা তাঁর জন্য অনেক আত্মত্যাগ করেছে। নাহলে আজ তিনি যেখানে আছেন সেখানে থাকতে পারতেন না। এছাড়া, সম্মান নিয়ে ভারত সরকারের প্রতি কৃতজ্ঞ হয়ে তিনি বলেন, ”যে দেশ আমায় তৈরি করেছে, তার কাছে এমন সম্মান পাওয়া বিরাট ব্যাপার।” এদিকে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু জানান, ”গুগলের সিইও সুন্দর পিচাইকে পদ্মভূষণ হস্তান্তর করতে পেরে আমরা আনন্দিত। মাদুরাই থেকে মাউন্টেন ভিউ পর্যন্ত তাঁর অনুপ্রেরণামূলক যাত্রা ভারত-আমেরিকার অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সম্পর্ককে শক্তিশালী করেছে।”

উল্লেখ্য, ১৯৭২ সালে তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেন সুন্দর পিচাই। খড়্গপুর আইআইটি থেকে পড়াশুনা করেন এবং পরে ২০০৪ সালে গুগল জয়েন করেন। প্রথমে গুগল ক্রোম, ক্রোম ওএস ইত্যাদি নিয়ে কাজ শুরু করেন তিনি। পরে ওই সংস্থারই সিইও নিযুক্ত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *