ঠাণ্ডার মধ্যেই রাতভর অবস্থান বিক্ষোভ আপার প্রাইমারি চাকরি প্রার্থীদের

ঠাণ্ডার মধ্যেই রাতভর অবস্থান বিক্ষোভ আপার প্রাইমারি চাকরি প্রার্থীদের

67d86678d757c92e03cbce3cd9e0f53c

 

কলকাতা: গত সাত বছরে বহু প্রতিশ্রুতি মিলেছে৷ কিন্তু মেলেনি চাকরি৷ দ্রুত নিয়োগের দাবি তুলে মঙ্গলবার পথে নেমেছিলেন আপার প্রাইমারি চাকরি প্রার্থীরা৷ সারা দিন আন্দোলনের পর ঠাণ্ডার মধ্যেই রাতভর রাজপথে অবস্থান বিক্ষোভ করলেন তাঁরা৷ বিধাননগরে স্কুল সার্ভিস কমিশনের প্রধান দফতর আচার্য সদনের সামনেই সারা রাত চলে তাঁদের এই অবস্থান-বিক্ষোভ। 

আরও পড়ুন- বেতন বৈষম্যে বিক্ষোভ মাদ্রাসা শিক্ষকদের, পুলিশি বাধায় ব্যহত নবান্ন অভিযান

নিজেদের অবস্থান স্পষ্ট করে পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের চাকরি প্রার্থীরা সাফ জানিয়ে দিয়েছেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত  তাঁদের অবস্থান বিক্ষোভ চলবে৷ প্রয়োজন পড়লে তাঁর অনশনের পথে হাঁটতেও তৈরি৷ গতকাল করুণাময়ীতে স্কুল সার্ভিস কমিশনের দফতরের বাইরে অবস্থানে বসেছিলেন কয়েকশো চাকরিপ্রার্থী।  আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চ জানায়, ‘‘সাত বছর ধরে নিয়োগ নিয়ে রাজ্য সরকারের টালবাহানা আর সহ্য করা হবে না৷  প্রতিশ্রুতি সত্ত্বেও প্রার্থীরা নিয়োগপত্র হাতে পাননি৷ ফলে আর প্রতিশ্রুতি নয়৷ সমাধান চেয়েই আন্দোলনে নেমেছি৷’’ আন্দোলনকারীদের অভিযোগ, ২০১৪ সালে আপার প্রাইমারি চাকরির পরীক্ষা দিয়েছিলেন তাঁরা৷ পাশ করার পর এতগুলি বছর কেটে গিয়েছে৷ ২০২০ শেষ হতে চললেও তাঁরা নিয়োগপত্র হাতে পাননি। সরকারের পক্ষ থেকে বারবার প্রতিশ্রুতি দেওয়া হলেও সুরাহা হয়নি৷ আদালতে আইনি জটিলতায় আটকে গিয়েছে তাঁদের নিয়োগ প্রক্রিয়া। এই বছরের মধ্যেই তাঁদের নিয়োগ করতে হবে দাবি তুলে গতকাল থেকে আন্দোলন শুরু করেছেন এই চাকরি প্রার্থীরা৷  পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের দাবি,  দ্রুত গেজেট বিধি মেনে যোগ্য প্রার্থীদের বঞ্চিত না করে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। গেজেট বিধি অনুযায়ী ইন্টারভিউ সম্পন্ন প্রার্থীদের বিষয়ভিত্তিক সঠিক অনুপাত বজায় রেখে নিয়োগ করতে হবে৷ ( ৫০০১ কোর্ট দেওয়া বর্ধিত শূন্যপদ এবং ৫১০৮ New Set up School শূন্যপদ)

আরও পড়ুন- দুয়ারে নির্বাচন, বেতন বৈষম্যে বিদ্রোহ শিক্ষকদের! মামলা-পথে নামার হুঁশিয়ারি

বছর ঘুরলেই রাজ্যে বিধানসভা নির্বাচন । ভোটের আগে তাঁদের সমস্যার সমাধান হবে বলে তাঁদের আশা৷ যদিও এখনও মামলা ঝুলে রয়েছে আদালতে৷  তাই রাজ্য সরকারের পাশাপাশি  বিচারপতির কাছেও মামলার দ্রুত নিষ্পত্তির আবেদন জানিয়েছেন আপার প্রাইমারির চাকরিপ্রার্থীরা। গত সাত বছর ধরে একাধিক বার চিঠি পাঠানো হয়েছে রাজ্য সরকারকে৷ দফতরে দফতরে ঘুরে চলেছে আবেদন নিবেদন৷ আন্দোলনও হয়েছে৷ তবে প্রতিশ্রুতি ছাড়া কিছুই মেলেনি৷ এবার আর প্রতিশ্রুতিতে যে চিড়ে ভিজবে না তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন চাকরি প্রার্থীরা৷ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতার সড়কে মিলিত হয়েছেন হবু শিক্ষকরা৷ চলছে তাঁদের বিক্ষোভ৷ তাঁরা পুলিশের ভয়ে পালাতে নারাজ৷ তাঁদের কথায়, ‘যত খুশি পুলিশ এনে আমাদের গ্রেফতার করা হোক৷ প্রত্যেকে জেলে যেতে প্রস্তুত৷ কেউ ঘরে ফিরবে না৷’’  বেকারত্বের জ্বালা সহ্য করার চেয়ে জেলে থাকা ভালো৷ হয় চাকরি নয় জেল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *