ফের SSC-র বিরুদ্ধে নিয়োগ দুর্নীতির অভিযোগ, আদালতে দ্বারস্থ ৩২ চাকরিপ্রার্থী

ফের SSC-র বিরুদ্ধে নিয়োগ দুর্নীতির অভিযোগ, আদালতে দ্বারস্থ ৩২ চাকরিপ্রার্থী

5ea5652d4949bf5c654a59751c4df676

কলকাতা: রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে বার বার অভিযোগ উঠেছে নিয়োগের স্বচ্ছতা নিয়ে। যে কারণে অধিকাংশ সময়ে নিজেদের অধিকার পেতে আদালতের দ্বারস্থ হতে হয় চাকরিপ্রার্থীদের। একবার ফের এই এক ঘটনা। SSC-র বিরুদ্ধে এবার ১১ দফার অভিযোগ আনলেন একাদশ, দ্বাদশ শ্রেণীর ৩২ জন চাকরিপ্রার্থী। যারা সকলেই চাকরি পাওয়ার অপেক্ষায় ছিলেন। অর্থাৎ নিয়োগ তালিকায় ওয়েটিংয়ে। এবার রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধেই কমিশনে অভিযোগ জানালেন শ্রীমন্ত মাইতি সহ ৩২ জন চাকুরী প্রার্থী।

আরও পড়ুন- Budget 2022: NPS-এ বাড়ল কর ছাড়ের হার, রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা বাজেটে

তাদের মূল অভিযোগ, নিয়ম না মেনে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়েছে। আইন মেনে সম্পূর্ণ তালিকা প্রকাশ করা হয়নি পাশাপাশি শূন্যপদ কমিয়ে দেওয়া হয়েছে। আরও বড় অভিযোগ, কাট অফ মাক্স জানানো হয়নি এমন কিছু চাকরিপ্রার্থীর নাম তালিকায় স্থান পেয়েছে যারা কিনা পরীক্ষায়তেই বসেননি! মামলাকারীদের থেকেও যারা কম নম্বর পেয়েছেন তাদের নিয়োগ করা হয়েছে বলেও অভিযোগ। তিনটি আলাদা আলাদা প্রার্থী তালিকা প্রকাশ করে নিয়োগ করার কথা আইনে বলা থাকলেও তা যেমন মানা হয়নি তেমনি প্রার্থীরা কত নম্বর পেয়েছেন তা প্রকাশ না করেই একটি মাত্র তালিকা প্রকাশ করা হয়েছে বলেও দাবি করা হচ্ছে। প্রার্থী তালিকা বিভ্রাট নিয়ে ২০১৮ সালে বিচারপতি শেখর ববি সরাফের নির্দেশকে মান্যতা দেওয়া হয়নি বলেও অভিযোগ।

এইগুলি অভিযোগের প্রেক্ষিতে SSC প্রার্থীদের প্রশ্নের উত্তর না দেওয়ায় তাঁরা আদালতের দ্বারস্থ হয়েছেন। বৃহস্পতিবার মামলার শুনানি চলাকালীন মামলাকরির পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী আদালতকে জানান, রুল ১২-র (৬,৭,৮) বলা আছে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে হবে পাশাপাশি স্থান ভিত্তিক কে কত নম্বর পেয়েছেন তার পূর্ণ তথ্য দিয়ে তালিকা প্রকাশ করতে হবে। কিন্তু স্কুল সার্ভিস কমিশন শুধুমাত্র একটি তালিকা প্রকাশ করেছেন, যেখানে কারোর প্রাপ্ত নম্বর নেই। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২২শে মার্চ নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *