GROUP D: ৫৭৩ জনের চাকরি বাতিলের নির্দেশ হাইকোর্টের!

GROUP D: ৫৭৩ জনের চাকরি বাতিলের নির্দেশ হাইকোর্টের!

4bb40f1ffbe2a946a4018a45d1847cf1

কলকাতা: গ্রুপ ডি নিয়োগ দুর্নীতির অভিযোগে চাকরি বাতিল। ৫৭৩ জনকে বরখাস্ত করার নির্দেশ কলকাতা হাইকোর্টের। নিয়োগ ব্যাপক দুর্নীতি হয়েছে বলে পর্যবেক্ষণ আদালতের। একই সঙ্গে এত দিন পর্যন্ত ওই কর্মীদের যা বেতন দেওয়া হয়েছে তা উদ্ধার করার নির্দেশ দিয়েছে আদালত। এর পাশাপাশি অবসরপ্রাপ্ত বিচারপতি আর.কে.বাগের কমিটিকে আগামী ১৪ ফেব্রুয়ারি র মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন- Budget 2022: NPS-এ বাড়ল কর ছাড়ের হার, রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা বাজেটে

নিয়োগে যে দুর্নীতি হয়েছে তা নিয়ে আগে থেকেই সরব হয়েছিল চাকরি প্রার্থীরা। সেই প্রেক্ষিতেই চাকরি বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নিয়ম না মেনে যে ৫৭৩ জনকে নিয়োগ করা হয়েছে তাদের বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়েছে বলেই এদিন শুনানিতে জানিয়েছেন আদালত। অন্যদিকে গ্রুপ-ডি পদে নিয়োগ দুর্নীতি মামলায় অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তৈরি কমিটি যে তদন্ত করছে তার রিপোর্টই জমা দিতে হবে দ্রুত। এর আগে ২৫ জনের নাম আসে যাদের দুর্নীতি করে নিয়োগ দেওয়া হয়েছিল। তাদের বেতন বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। পরে আরও ৫০০ জনের নাম আসে এই তালিকায়। তাদের ক্ষেত্রেও একই নির্দেশ দিয়েছিল আদালত।

প্রসঙ্গত, ২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়৷ গ্রুপ ডি পরীক্ষার মাধ্যমে ১৩ হাজার নিয়োগ করা হয়। ২০১৯ সালের মে মাসে ওইই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু অভিযোগ, মেয়াদ পেরনোর পরেও সেখান থেকে একাধিক নিয়োগ হয়েছে৷ সেই তথ্য হাতে আসে কলকাতা হাইকোর্টের।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *