অন্যান্য ভাতাও বাড়তে পারে! কেন্দ্রের কর্মীদের উচ্ছ্বাস তুঙ্গে

অন্যান্য ভাতাও বাড়তে পারে! কেন্দ্রের কর্মীদের উচ্ছ্বাস তুঙ্গে

49bfdfe5fe602cd237152924e991f9c9

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার ৩ শতাংশ ডিএ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। সমস্ত কেন্দ্রীয় কর্মচারীরা ১ জানুয়ারি, ২০২২ থেকেই বর্ধিত মহার্ঘভাতা বা ডিএ-র সুবিধা পাবেন। শীঘ্রই এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে৷ এবার জানা গেল, অন্যান্য ভাতাও বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। হাউজ রেন্ট অ্যালাওয়েন্স বাড়ানো হতে পারে বলে জল্পনা।

আরও পড়ুন- ৯০০-র বেশি প্যানেল তালিকাভুক্ত নাম বাতিল হল এবার!

সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় সরকার বছরে ২বার ডিএ সংশোধন করে৷ জানুয়ারি এবং জুলাই মাসে৷ গত বছর অক্টোবর মাসে কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের ডিএ ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করে৷ এবার আরও ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, গত বছর জুলাইতে মহার্ঘ ভাতার পাশাপাশি বেড়েছিল এইচআরএ। এখন আবার তা বাড়তে পারে বলেই সূত্রের খবর। এতেই উচ্ছ্বসিত কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, ২৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হতে পারে এইচআরএ। যাদের ভাতা ১৮ শতাংশ তারা ২০ শতাংশ হারে এইচআরএ পাবেন। নিয়ম অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউজ রেন্ট অ্যালাউন্সে সংশোধন করা হয় মহার্ঘ ভাতার ভিত্তিতে।

শেষ কেন্দ্রীয় সিদ্ধান্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ দাঁড়াল ৩৪ শতাংশে৷ সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন ১ কোটির বেশি মানুষ৷ বর্তমানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীর সংখ্যা ৫০ লক্ষের বেশি৷ তবে অবসরপ্রাপ্ত কর্মচারীর সংখ্যা প্রায় ৬৫ লক্ষ৷ মার্চ মাসের বেতনের সঙ্গেই নতুন ডিএ কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের অ্যাকাউন্টে জমা পড়বে৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *