অগাস্টেই তৃতীয় ঢেউ! কোন মাসে শীর্ষে পৌঁছতে পারে সংক্রমণ

অগাস্টেই তৃতীয় ঢেউ! কোন মাসে শীর্ষে পৌঁছতে পারে সংক্রমণ

83459c1afd359aa714758727d97923bd

নয়াদিল্লি: চলতি বছর এই যে করোনাভাইরাস তৃতীয় ঢেউ ভারতে আছড়ে পড়বে তা অনেকদিন আগে থেকেই আশংকা প্রকাশ করেছিল গবেষক এবং বিজ্ঞানীরা। সেই আশঙ্কাই এবার সত্যি হওয়ার পথে। সম্প্রতি আইআইটির এক গবেষণায় দাবি করা হয়েছে যে চলতি মাসেই ভারতে আছড়ে পড়বে করোনাভাইরাস তৃতীয় ঢেউ এবং এর কারণে সংক্রমণ শীর্ষে উঠবে আগামী অক্টোবর মাসে! এই সময় দৈনিক প্রায় দেড় লক্ষ মানুষ আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে তাদের গবেষণায়।

আইআইটি হায়দারাবাদ এবং আইআইটি কানপুরের গবেষণায় উঠে এসেছে, অগাস্টের তৃতীয় ঢেউ মূলত সবথেকে বেশি প্রভাব ফেলতে চলেছে কেরল এবং মহারাষ্ট্রে। এখনো পর্যন্ত গোটা দেশের করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে গেলেও এই দুই রাজ্যের পরিস্থিতি একদম নিয়ন্ত্রণে আসেনি। এবার আশঙ্কা করা হচ্ছে যে তৃতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলবে এই দুই রাজ্যে। সুতরাং বোঝাই যাচ্ছে সার্বিকভাবে সাধারণ মানুষের চিন্তা আরো প্রবলভাবে বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই দেশের দৈনিক সংক্রমণের ৫০ শতাংশ কেরল রাজ্যের। তাই অবশ্যই তৃতীয় ঢেউ আসার আগে এই দুই রাজ্যকে নিয়ে বাড়তি চিন্তা থাকবে প্রশাসনের। যদিও একমাত্র স্বস্তির খবর এই, করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের সময় দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে ছিল ৪ লক্ষ কিন্তু গবেষকরা মনে করছে যে তৃতীয় ঢেউয়ের সময়ে দৈনিক আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াবে না।

আরও পড়ুন- ‘বিল পাশ হচ্ছে, নাকি পপড়ি চাট বানানো চলছে’, দ্রুত বিল পাশ নিয়ে তীব্র কটাক্ষ ডেরেকের

তৃতীয় ঢেউয়ে শিশুরা সবথেকে বেশি আক্রান্ত হতে পারে বলে একাধিক গবেষণায় প্রকাশ করা হয়েছিল। ‌ সেই প্রেক্ষিতে শিশুদের করোনাভাইরাস ভ্যাকসিন তাড়াতাড়ি আনার প্রচেষ্টা চালাচ্ছে বিভিন্ন সংস্থা। যদিও শুধুমাত্র শিশুদের আক্রান্ত হবার ভয় রয়েছে এমনটা নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করছে যে ডেল্টা প্রজাতির করোনাভাইরাস ভ্যাকসিনের শক্তিকে প্রতিহত করতে সক্ষম। আর এই প্রজাতির কারণেই ভারতে করোনাভাইরাস তৃতীয় ঢেউ আসতে চলেছে বলে জানা গিয়েছে। তাই অবশ্যই সকলকেই করোনাভাইরাস নিয়ম বিধি মেনে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে বলে দাবি করা হচ্ছে। ইতিমধ্যে দেশের করোনাভাইরাস গ্রাফ একেবারেই অনুকূল জায়গায় নেই। কেন্দ্রীয় সরকার দেশের ১০ রাজ্যকে সতর্ক করেছে আলাদাভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *