ডেল্টা প্রজাতির বিরুদ্ধে সবথেকে কম কার্যকারী এই দুটি ভ্যাকসিন: রিপোর্ট

ডেল্টা প্রজাতির বিরুদ্ধে সবথেকে কম কার্যকারী এই দুটি ভ্যাকসিন: রিপোর্ট

d9daa1b502bb7c3a5a09b0b885312a1a

নয়াদিল্লি: করোনাভাইরাস তৃতীয় ঢেউয়ের আতঙ্কে রয়েছে গোটা বিশ্ব। ইতিমধ্যে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস ডেল্টা প্রজাতি যা তৃতীয় ঢেউ নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। এই আবহেই ভ্যাকসিন সবথেকে বেশি কার্যকর হবে বলে দাবি করেছে একাধিক গবেষণা এবং সেই প্রেক্ষিতে বিভিন্ন দেশও ভ্যাকসিনেশনে জোর দিচ্ছে। কিন্তু নতুন এক গবেষণার রিপোর্ট যে দাবী করছে তাতে খানিকটা হলেও দুশ্চিন্তা দেখা দেবে সাধারণ মানুষের মধ্যে। কারণ দুটি ভ্যাকসিন এমন রয়েছে যার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে সবথেকে কম কার্যকরী।

আরও পড়ুন- গাড়িচালককে বিয়ে করেছেন চন্দনা! পরকীয়ার অভিযোগ বিজেপি বিধায়ক বিরুদ্ধে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছে যে ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকা করোনা ভাইরাস ভ্যাকসিন ডেল্টা প্রজাতির বিরুদ্ধে সবথেকে কম কার্যকরী। যারা এই ভ্যাকসিন নিয়েছেন তারা ডেল্টা প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা পাবেন সর্বাধিক তিন মাস বলে মনে করছেন গবেষকরা। তারা এও জানাচ্ছে যে, করোনাভাইরাস আলফা প্রজাতির বিরুদ্ধে এই দুটি ভ্যাকসিন যতটা কার্যকরী তার থেকে অনেক কম কার্যকরী ডেল্টা প্রজাতির বিরুদ্ধে। রয়টার্সের এক রিপোর্টে দাবি করা হয়েছে, এই দুটি ভ্যাকসিন, অর্থাৎ ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের ৯০ দিন পর এফিকেসি ৮৫ শতাংশ এবং ৬৮ শতাংশ থেকে কমে গিয়ে ৭৫ শতাংশ এবং ৬১ শতাংশ হয়ে যাচ্ছে। যদিও এই গবেষণার রিপোর্টে আরও বলা হয়েছে যে এফিকেসি কমে গেলেও ডেল্টা প্রজাতির বিরুদ্ধে তুল্য মূল্য ভাবে ভালোই লড়াই করছে এই দুটি করোনা ভাইরাস ভ্যাকসিন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস ডেল্টা প্রজাতি নিয়ে প্রথম থেকেই চিন্তিত ছিল এবং এখন সেই চিন্তা আরো বেড়ে গিয়েছে।

আরও পড়ুন- ‘এটা BJP-র রাজনৈতিক জয় নয়, বিচার ব্যবস্থার জয়’, হাই কোর্টের রায়কে স্বাগত গেরুয়া শিবিরের

মনে করা হচ্ছে আগামী দিনে গোটা বিশ্বে এই প্রজাতির সংক্রমণ ছড়িয়ে দেবে কারণ ইতিমধ্যেই ১০০ দেশে হানা দিয়েছে করোনাভাইরাস ডেল্টা প্রজাতি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ, করোনাভাইরাস ডেল্টা প্রজাতির সংক্রামক রূপ সবথেকে বেশি প্রবল। অর্থাৎ এর সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অন্যান্য প্রজাতির থেকে অনেক বেশি। সব থেকে বড় উদ্বেগের ব্যাপার হলো বেশিরভাগ দেশে এই প্রজাতি আটকানোর প্রয়োজনীয় পরিকাঠামো নেই। যার ফলে আগামী দিনে আরো ভয়ঙ্কর রূপ নিতে পারে এই ডেল্টা প্রজাতি বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *