শিশুদের দেহে নিরাপদ এই করোনা টিকা! ব্যাপক স্বস্তি গবেষণায়

শিশুদের দেহে নিরাপদ এই করোনা টিকা! ব্যাপক স্বস্তি গবেষণায়

b08a885cbc1455322b4a454d2d623273

ফ্রাঙ্কফুর্ট: বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল যে চলতি বছরেই চলে আসবে শিশুদের করোনা ভাইরাস ভ্যাকসিন। ইতিমধ্যেই বেশ কয়েকটি ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে আবার ২/৩ ট্রায়াল সম্পন্ন হয়েছে। তবে এরই মধ্যে বিরাট স্বস্তির খবর দিল ফাইজার। জানান হল, ৫ থেকে ১১ বছরের মধ্যে থাকা শিশুদের ওপর তাদের ভ্যাকসিনের ট্রায়াল সফল হয়েছে। অর্থাৎ ওই বয়সী শিশুদের জন্য এই ভ্যাকসিন একদম নিরাপদ বলেই দাবি করছে ফাইজার এবং সহকারি সংস্থা বায়োএনটেক। 

আরও পড়ুন- মধ্যযুগীয় বর্বরতার শিকার সদ্য বিবাহিত গৃহবধূ, গ্রেফতার শাশুড়ি ও দেওর

জার্মানিতে হওয়া এই ট্রায়াল সম্পর্কে ফাইজার জানাচ্ছে, ১২ বছর থেকে শিশুদের বয়স যত কম হবে, সেই অনুযায়ী অপেক্ষাকৃত কম মাত্রার ডোজ শিশুদেহে প্রয়োগ করলে তার ফল আরও ভাল হবে। কিছুদিনের মধ্যেই ভ্যাকসিনের অনুমোদন চেয়ে জার্মানির ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে আবেদন জানাবে তারা বলেও জানান হয়েছে। তবে শুধু জার্মানি নয়, বিশ্বের অন্যান্য যে দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল চলছিল তাদের ফলও খুব তাড়াতাড়ি প্রকাশিত হবে এবং ট্রায়াল সফল হবেই বলে আশা করছে সংস্থা। আরও জানান হয়েছে, এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম। 

আরও পড়ুন- ‘মেদিনীপুর থেকে ১০০ ছেলে পাঠালেই ত্রিপুরা ঠান্ডা হয়ে যাবে!’ হুঁশিয়ারি সায়নীর

এদিকে আবার শোনা গিয়েছে যে, এই বছর করোনার সঙ্গে ফ্লু ভাইরাস অর্থাৎ ইনফ্লুয়েঞ্জাও অন্যান্য বছরের থেকে বেশি বৃদ্ধি পাবে। এটিকেই বলা হচ্ছে, ‘টুইনডেমিক’, অর্থাৎ দুটি মহামারি একসঙ্গে। করোনা ভাইরাস তৃতীয় ঢেউয়ে এমনিতেই শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে বলে মনে করা হয়েছে। সেইমত শিশুদের করোনা ভাইরাস টিকা দেওয়ার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। সেই প্রেক্ষিতে এই খবর নিতান্তই বড় সুখবর। অন্যদিকে ভারতেও শিশুদের জন্য ভ্যাকসিনের ট্রায়াল হচ্ছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তার রিপোর্ট সামনে আসবে বলে আশা করা হচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *