ভবিষ্যতে আরও অনেক সংক্রামক রোগ অপেক্ষা করছে! কারণ কী

ভবিষ্যতে আরও অনেক সংক্রামক রোগ অপেক্ষা করছে! কারণ কী

939b14ccdc3d845128a886896ac628a0

কলকাতা: করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার আগে পর্যন্ত মানুষের হয়তো এই নিয়ে কোনও ধারণাই ছিল না। কিন্তু যত দিন এগোচ্ছে তত বেশি সংক্রামক রোগ নিয়ে আশঙ্কা বাড়ছে। আপাতত করোনা নিয়ে চিন্তা কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আগামী দিনে আরও নতুন রূপ আসবে করোনার। কিন্তু অদূর ভবিষ্যতে কী অপেক্ষা করছে বিশ্ববাসীর জন্য, সেই প্রশ্নের উত্তর খুঁজছে সকলে। তবে তার খানিকটা আভাস ইতিমধ্যেই পাওয়া গিয়েছে। গবেষণায় দাবি করা হচ্ছে, যত দিন যাবে, বিভিন্ন ধরনের সংক্রামক অসুখের আশঙ্কা আরও বাড়বে।

আরও পড়ুন- ভিনগ্রহের বাসিন্দাদের সাংকেতিক আমন্ত্রণ নাসার, আতঙ্কে বিজ্ঞানীদের একাংশ

সম্প্রতি ‘নেচার’ জার্নালে এক গবেষণা প্রকাশিত হয়েছে। সেখানে বলা হচ্ছে, শুধুমাত্রা মানুষের শরীরে নয়, অন্যান্য অনেক প্রাণীর শরীরেও সংক্রামক ব্যাধি হানা দেবে এবং তার সবথেকে বড় কারণ হল জলবায়ুর পরিবর্তন। যত দিন এগোবে, তত গরম বাড়বে এবং এই গরম বাড়ার ফলেই বিভিন্ন সংক্রামক রোগ হানা দিতে শুরু করবে। গবেষকরা বলছেন, জলবায়ুর এইভাবে পরিবর্তনের ফলে পরিচিত জীবাণুগুলি মিউটেশনের মাধ্যমে নতুন রূপ নিয়ে ফিরে আসবে। তাই তাদের আটকানোর ক্ষমতা অল্প সময়ের মধ্যে মানুষের কাছে থাকবে না। এই কারণেই বিপদ আরও বাড়বে। মানুষ তো বটেই, প্রাণীর শরীরেও নানা ধরণের রোগ সৃষ্টি হবে।

বিজ্ঞানীরা আরও দাবি করছেন, ২০৭০ সালের মধ্যে এমন পরিস্থিতি তৈরি হবে যেখানে এই ধরণের সংক্রামক ভাইরাস দাপাতে শুরু করবে। ইতিমধ্যেই আবার ‘সায়েন্স’ ম্যাগাজিনের পাতায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য৷ বলা হচ্ছে, সমুদ্রের অতলে লুকিয়ে রয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার ভাইরাস৷ যাকে বলা যেতে পারে ভাইরাসের ‘খনি’। জানা গিয়েছে, এই ভাইরাসগুলি মূলত আরএনএ ভাইরাস৷ তবে এই অজানা ভাইরাসগুলির চরিত্র ঠিক কেমন, তা নিয়ে উদ্বেগে রয়েছেন বিজ্ঞানীরা৷ কারণ, পুরনো কোনও ভাইরাসের সঙ্গে এর চরিত্র বা গোত্রের কোনও মিল খুঁজে পাওয়া যায়নি৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *