ফ্লু’র ‘আড়ালে’ বাড়ছে করোনা, অধিকাংশই বুঝতে পারছেন না

ফ্লু’র ‘আড়ালে’ বাড়ছে করোনা, অধিকাংশই বুঝতে পারছেন না

b69d0a21771faff9b88d5a7aeeb73828

কলকাতা: আবার করোনার বাড়বাড়ন্ত শুরু হয়েছে দেশে এবং একাধিক রাজ্যে। যে সংক্রমণ বিগত কয়েক মাসে একবারে প্রায় তলানিতে চলে গিয়েছিল তা এখন আবার গগনচুম্বী হতে শুরু করেছে। শেষ কয়েক দিনে হু হু করেছে বেড়েছে আক্রান্তের সংখ্যা। তবে অনেকেই বুঝে উঠতে পারছেন না যে ফ্লু কোনটা আর কোভিড কোনটা। আসলে বিষয় হল, ফ্লু’র আড়ালেই বেড়ে চলেছে করোনা সংক্রমণ। তাই যে কোনও উপসর্গকে অবহেলা করতে বারণ করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে ‘ডিজিজ এক্স’! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

তথ্য বলছে, ফ্লুয়ের নানা উপসর্গ নিয়ে আসা রোগীদের ৩০ শতাংশ বা তার বেশিই করোনা আক্রান্ত হচ্ছেন। সেই আক্রান্তদের আবার প্রায় ৮০ শতাংশ টিকা নেননি। মনে করা হচ্ছে, ফ্লু এবং করোনার উপসর্গ যেহেতু প্রায় এক তা অনেকেই বুঝতে পারছেন না কী হয়েছে। তবে বিশেষজ্ঞদের পরামর্শ, জ্বর, গলা ব্যথা, গা-হাত-পায়ে ব্যথা, সর্দি, কাশি, নাক জ্বালা, এই সব উপসর্গ দেখা দিলে আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এই উপসর্গের আড়ালেই হয়ে যাচ্ছে কোভিড। প্রয়োজনে কোভিড টেস্ট করাতে হবে এমনই মত তাদের। তবে আশার আলো এই যে, সর্বাধিক সাত দিনের বেশি থাকছে না এই উপসর্গগুলি।

অনেক আগে থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা অন্যান্য গবেষণার রিপোর্ট দাবি করেছিল যে, করোনার ভিন্ন ভ্যারিয়েন্ট আসবে। ওমিক্রন নিয়ে যে আতঙ্ক সৃষ্টি হয়েছিল তার পর আসা অন্য প্রজাতি আরও শঙ্কা বাড়াবে। এখন দেখা যাচ্ছে বিষয়টি তাইই। তাই সর্বাধিক পর্যায়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে সব মহল থেকে। উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলার কোভিড আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে দেড় হাজার। তবে এই সময়ে মৃত্যু কিছুটা কম হচ্ছে। যদিও একটিও মৃত্যু কাম্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *