প্রায় ৬০ শতাংশ সংক্রামক অসুখের প্রকোপ বাড়ে এই কারণে!

প্রায় ৬০ শতাংশ সংক্রামক অসুখের প্রকোপ বাড়ে এই কারণে!

51637ac58b843cd66d9ec8d0bdd1b708

কলকাতা: রোগ নিয়ে মানুষের আতঙ্কের কোনও শেষ নেই। বিগত কয়েক বছরে যেন এই নিয়ে চিন্তা আরও বৃদ্ধি পেয়েছে করোনা ভাইরাসের জন্য। এখন আবার তার সঙ্গে চিন্তা রয়েছে মাঙ্কিপক্স, মারবার্গ, লং কোভিড, সহ আরও একাধিক ফ্লু নিয়ে। কিন্তু এইসব সংক্রামক রোগ ঠিক কোন সময়ে মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পায়? তা নিয়ে এবার বড় তথ্য সামনে এল। এক গবেষণা পত্রে প্রকাশ পেয়েছে এই নিয়ে কিছু তথ্য।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে ‘ডিজিজ এক্স’! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ নামক এক গবেষণা পত্র বলছে, প্রায় ৫৮ শতাংশ সংক্রামক অসুখের প্রকোপ বাড়ে জলবায়ু পরিবর্তনের কারণে। অবশ্যই এইসব সংক্রামক অসুখ মানুষের পরিচিত। জলবায়ু পরিবর্তন হল সবথেকে বড় কারণ বিভিন্ন রোগের বৃদ্ধির। কোনও কঠিন সংক্রামক রোগের তীব্রতা কত থাকবে তা এক প্রকাশ নির্ভর করে জলবায়ুর ওপরই। একটি দেশ বা অঞ্চলের কোনও অংশে বৃষ্টি, আবার কোনও অংশ গরম, বা ওপর কোনও অংশ তাপমাত্রার হেরফের জলবায়ুর পরিবর্তনের কারণেই হয়। আর তার জন্যই এইসব সংক্রামক রোগের ভাইরাসের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যায়। গবেষকদের বক্তব্য, যে জায়গায় যত দ্রুত আবহাওয়ার বদল ঘটে সেখানে তত দ্রুত রোগের প্রকোপ বাড়ে।

এই আবহে আবার করোনা নিয়ে নয়া তথ্য সামনে এসেছে। গবেষণায় জানা গিয়েছে, করোনা সংক্রমণ যাদের হয়েছে তাদের মধ্যে প্রতি আট জনের এক জন লং-কোভিড আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত বিশ্ব জুড়ে ৫০ কোটিরও বেশি মানুষ কোভিড আক্রান্ত হিসেবে নথিভুক্ত হয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই লং-কোভিডে আক্রান্ত। এছাড়াও তাদের মধ্যে অন্য অনেক পার্শ্ব প্রতিক্রিয়া আছে। যদিও এই বিষয়টি নিশ্চিত এখনও নয় যে যারা লং-কোভিড আক্রান্ত হচ্ছেন তারা আগে করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *