বছরে একটি করে করোনার টিকা নিতে হবে? যা জানা যাচ্ছে

বছরে একটি করে করোনার টিকা নিতে হবে? যা জানা যাচ্ছে

69110282eb0cd4c1fd8bff135ab41df8

কলকাতা: করোনা সংক্রমণ রোধে টিকাকরণ শুরু হয়েছিল গোটা বিশ্বজুড়ে। এখনও তা দাপটের সঙ্গে চলছে। বর্তমানে টিকার বুস্টার ডোজও দেওয়া হচ্ছে। কিন্তু একটা প্রশ্ন উঠে গিয়েছে যে, এইভাবে বুস্টার নিতে নিতে কি বছরে একটি করে টিকা নেওয়া বাস্তব হয়ে যাবে? সত্যি কি প্রত্যেক বছর করোনা টিকা নিতে হবে? বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি মূলত তেমন দিকেই যাচ্ছে। ইতিমধ্যে আমেরিকা নাকি এমন সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে ‘ডিজিজ এক্স’! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

কেন করোনা টিকা প্রত্যেক বছর নিতে হবে? গবেষকদের যুক্তি, যত দিন যাচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলছে যা আগেরটার থেকে বেশি ভয়ঙ্কর। ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই আগের থেকে উন্নত করতে হবে। যে টিকা নেওয়া আছে তা হয়তো নতুন প্রজাতির বিরুদ্ধে তেমনভাবে কাজ করবে না, এই আশঙ্কাতেই প্রত্যেক বছর একটি করে করোনা টিকা নিতে হতে পারে বলে অনুমান। তবে শুধু প্রাপ্ত বয়স্কদের এই টিকা নিতে হবে তা নয়, সকলকেই টিকা নিতে হতে পারে। ইতিমধ্যে আবার আবার এও পরামর্শ দেওয়া হচ্ছে, ১২ বছর বা তার বেশি বয়সীদের কেউ যদি এখনও ভ্যাকসিন না নিয়ে থাকে,  তবে তাদের অবিলম্বে টিকা নিতে।

ইতিমধ্যেই তথ্য প্রকাশ্যে এসেছে যে, করোনা সংক্রমণ যাদের হয়েছে তাদের মধ্যে প্রতি আট জনের এক জন লং-কোভিড আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত বিশ্ব জুড়ে ৫০ কোটিরও বেশি মানুষ কোভিড আক্রান্ত হিসেবে নথিভুক্ত হয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই লং-কোভিডে আক্রান্ত। এছাড়াও তাদের মধ্যে অন্য অনেক পার্শ্ব প্রতিক্রিয়া আছে। ফলে টিকা যে আবশ্যক হতে পারে তার একটা আভাস মিলছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *