পরীক্ষা ১০০ নম্বরের, কেউ পেলেন ২০০, কেউ আবার ১৯৮!

পরীক্ষা ১০০ নম্বরের, কেউ পেলেন ২০০, কেউ আবার ১৯৮!

145d08c8d61d52885f6ca9a0e043bb63

বোলপুর: বিগত কয়েক সপ্তাহ ধরে প্রবল বিতর্ক সৃষ্টি হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে নিয়ে। সরকারের সঙ্গে সংঘাত থেকে শুরু করে উপাচার্য ঘেরাও, নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ইস্যুতেও বিতর্কে জড়িয়ে ছিল বিশ্বভারতী। এখনো পর্যন্ত বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না এই বিশ্ববিদ্যালয়ের। এখন আবার নম্বর বিভ্রান্তিতে জেরবার কর্তৃপক্ষ। কারণ, ১০০ নম্বরের পরীক্ষায় কোন পরীক্ষার্থী পেয়েছেন ২০০, আবার কেউ পেয়েছেন ১৯৮! নম্বর দেখে নিজেদেরই চক্ষুচড়কগাছ পড়ুয়াদের।

আরও পড়ুন- একই পরিবারের ৩ জনকে লক্ষ্য করে গুলি, হত এক, আহত দুই

গত ১৪ সেপ্টেম্বর অনলাইনে নেওয়া হয় m.ed-এ ভর্তি পরীক্ষা। সেই পরীক্ষার মেধা তালিকা প্রকাশ হওয়ার পরেই কার্যত হতবাক পড়ুয়ারা। যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে এমন ছাত্র-ছাত্রী রয়েছেন যারা ১০০ নম্বরের পরীক্ষায় পেয়েছেন ১৯৮-২০০ নম্বর। এদিকে এই পরীক্ষা হয়েছে ৬০ নম্বর লিখিত এবং ৪০ নম্বর অ্যাকাডেমিক স্কোরের ওপর। তাই কী ভাবে এই রকম গাফিলতি হলো তা কিছুতেই বুঝতে পারছে না কেউ। এই ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনও কোনো প্রতিক্রিয়া দেয়নি। মেধা তালিকার ওপর ভিত্তি করেই এই কোর্স পড়ার সুযোগ পান পরীক্ষার্থীরা। কিন্তু এখন এই মেধা তালিকা দেখার পর অধিকাংশ পরীক্ষার্থীরা চরম বিভ্রান্তির মধ্যে পড়েছেন। আদতে তারা কত নম্বর পেয়েছেন সেটাই বুঝতে পারছেন না স্বাভাবিকভাবে। 

আরও পড়ুন- পিএসি-র চেয়ারম্যান পদে কি মুকুলই? সিদ্ধান্ত নিতে হবে অধ্যক্ষকে, নির্দেশ হাইকোর্টের

তবে শুধু দু একজনের ক্ষেত্রে এই রকম সমস্যা হয়নি। মেধাতালিকা প্রকাশ হওয়ার পর দেখা গিয়েছে, পরীক্ষার্থীদের বেশ কয়েকজন ১০০ নম্বরের এই পরীক্ষায় পেয়েছেন ১৯৬, ৩৬৭, ১৫১, ২৭৫! উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৫০টি আসনের জন্য এই পরীক্ষা হয়েছে। আসনের মধ্যে ২৫টি আসন বহিরাগতদের জন্য সংরক্ষিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *