আজ শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, শেষ মুহূর্তের প্রস্তুতি স্কুলে, সতর্ক সংসদ

আজ শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, শেষ মুহূর্তের প্রস্তুতি স্কুলে, সতর্ক সংসদ

dc502fe5d71fbc17235aa217c52edee3

কলকাতা: করোনা আবহ কাটিয়ে উঠে আজ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। দু’বছর পর অফলাইনে হতে চলেছে এই পরীক্ষা তাও আবার প্রথমবারের জন্য হোম সেন্টারে। তাই এবার একটু বেশি মাত্রায় সতর্ক রয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। হোম সেন্টারে পরীক্ষা হওয়ায় টোকাটুকি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে বলে স্কুলগুলিকে সতর্ক করা হয়েছে ইতিমধ্যেই। সব রকমভাবে যাতে তারা প্রস্তুত থাকে সেই বার্তা দেওয়া হয়েছে।

আরও পড়ুন- এবার স্কুলের ইউনিফর্ম হবে নীল-সাদা, থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো, নির্দেশিকা শিক্ষা মিশনের

সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে তা শেষ হবে বেলা ১.১৫-তে। এ বছরেও বাংলা, ইংরেজি, হিন্দি এবং অলচিকি, এই চারটি ভাষায় প্রশ্নপত্র হচ্ছে উচ্চ মাধ্যমিকে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির এগারটি বিষয়ে অলচিকি ভাষায় প্রশ্নপত্র করা হচ্ছে। দুই শ্রেণি মিলিয়ে মোট ২২ টি বিষয়ের প্রশ্নপত্র হচ্ছে অলচিকি ভাষায়। এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার বলে জানা গিয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার সবরকম প্রচেষ্টা ইতিমধ্যেই হয়ে রয়েছে এমনটাই জানিয়েছিল সংসদ। পাশাপাশি করোনা বিধি মেনে পরীক্ষার ব্যবস্থা করতে হচ্ছে স্কুলগুলিকে। সংসদ আগেই জানিয়েছিল যে, যেদিন যে বিষয়ের পরীক্ষা হবে সেই দিন সেই বিষয়ের সঙ্গে যুক্ত কোনও শিক্ষক বা শিক্ষিকাকে পরীক্ষার নজরদারির কাজে রাখা যাবে না। হোম সেন্টারে থাকা বিশেষ পর্যবেক্ষকরা যেন আবশ্যিক ভাবে সরকারি আধিকারিক হন, জেলাশাসকদের তা নিশ্চিত করতে বলা হয়েছে।

উল্লেখ্য, আজ প্রথম ভাষার পরীক্ষা, ৪ এপ্রিল দ্বিতীয় ভাষার পরীক্ষা, ৫ এপ্রিল ভোকেশনাল। এরপর আবার সেই পরীক্ষা ১৬ এপ্রিল। সেদিন অঙ্ক গ্রুপের পরীক্ষা। ১৮ তারিখ অর্থনীতি পরীক্ষা। ১৯ তারিখ কম্পিউটার সায়েন্স গ্রুপের পরীক্ষা। পরের পরীক্ষা ২০ এপ্রিল, কমার্স-ল গ্রুপ। ২২ তারিখ ফিজিক্স গ্রুপের পরীক্ষা, ২৩ তারিখ স্ট্যাটিক্সটিক্স গ্রুপ। ২৬ তারিখ কেমিস্ট্রি গ্রুপ এবং ২৭ এপ্রিল বায়োলজিকাল গ্রুপের পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *