মুখ্যমন্ত্রীর ঘোষণায় তৎপর শিক্ষা পর্ষদ, ‘নৈতিক চরিত্র’ পাঠ নিয়ে ভাবনা শুরু

মুখ্যমন্ত্রীর ঘোষণায় তৎপর শিক্ষা পর্ষদ, ‘নৈতিক চরিত্র’ পাঠ নিয়ে ভাবনা শুরু

8e00cd48b1e2c3b31bc5c65bdce909a4

কলকাতা: সব সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে নৈতিক চরিত্র গঠন নিয়ে পাঠ্যসূচী সিলেবাসে কিছু অন্তর্ভূক্ত করা যায় কিনা তা খতিয়ে দেখছে রাজ্য সরকার। প্রাথমিক স্তরের সিলেবাসে বিষয়টি যুক্ত করা নিয়ে অ্যাড হক কমিটি ইতিমধ্যেই প্রাথমিক একটি বৈঠক করেছে বলে শিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন- মধ্যরাতে ইডি দফতরে হাজির অভিষেক-শ্যালিকা! কাউকে দেখতে না পেয়ে ফিরলেন বাড়িতে

প্রাথমিক ছাড়াও মাধ্যমিক ও স্নাতক স্তরের ক্ষেত্রে চরিত্র গঠন নিয়ে আলাদাভাবে কোনও বিষয়ে সিলেবাসে যুক্ত করা যায় কিনা তা নিয়েও কথাবার্তা চলছে বলে জানা গিয়েছে। ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের নৈতিক চরিত্র গঠনের উপরে জোর দেওয়ার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই ঘোষণার পর থেকেই এই বিষয়টি নিয়ে তৎপর শিক্ষা পর্ষদ। পাঠ্যসুচী ছাড়াও আলাদা করে কোনও বই বা কিছু তৈরি করা যায় নাকি তা নিয়েও ভাবনা চিন্তা চলছে বলে ইঙ্গিত মিলেছে।

শিক্ষক দিবস উপলক্ষ্যে বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে আয়োজিত শিক্ষা রত্ন সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, বিবেকানন্দের মতো মনিষীদের কথা এই পাঠ্যক্রমের বিষয়বস্তু হবে। কারণ, কে কত টাকার মালিক হলাম, সেটা পরিচয় নয়। টাকা আজ আছে কাল ফুরিয়ে যাবে। থেকে যাবে নৈতিকতা৷ এমনটাই ছিল তাঁর বক্তব্য। সেদিন তিনি আরও বলেছিলেন, ‘আমি কতটা লোভী হব, সেটা নির্ভর করবে আমার ওপর। আমি কতটা ভাল ভাবে চলব,  সেটাও নির্ভর করবে আমার ওপর। কে কত টাকার মালিক হবে, তার প্রতিযোগিতা করে কী হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *