ভোটের আগে বাংলায় ৬ হাজার কোটি বরাদ্দ করল ভারতীয় রেল, ট্যুইট রেলমন্ত্রীর

ভোটের আগে বাংলায় ৬ হাজার কোটি বরাদ্দ করল ভারতীয় রেল, ট্যুইট রেলমন্ত্রীর

062b2602c5fca4cb8d3e72c0d70d994d

কলকাতা: একুশের বিধানসভা নির্বাচনের আগে যে বাংলাকে একটু বেশিই গুরুত্ব দিচ্ছে কেন্দ্র, তার ইঙ্গিত মিলেছিল বাজেট ঘোষণার দিনেই। সড়ক নির্মাণ হোক, বা উত্তরবঙ্গের চা বাগান একাধিক ক্ষেত্রে মোটা অঙ্কের ব্যয় বরাদ্দ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। সেই ধারা বজায় রেখেই এবার পশ্চিমবঙ্গের রেল পরিষেবার খাতে বিপুল বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পিযুষ গয়াল।

আরও পড়ুন-  গঠিত স্পেশাল টিম, কয়লা পাচার কাণ্ডে এবার তদন্তে নামছে CID

রাজ্যে রেল ব্যবস্থায় আগামী দিনে মোট ৬৬৩৬ কোটি টাকা খরচ করতে চলেছে ভারতীয় রেল, এদিন এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও বার্তার মাধ্যমে পিযুষ গয়াল জানান পশ্চিমবঙ্গের জন্য কেন্দ্র সরকার পরিকল্পিত রেলওয়ে প্রকল্প ভারতীয় রেলের ইতিহাসে নজিরবিহীন। এর আগে দেশের কোনো রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চলে রেল খাতে এত বিপুল বরাদ্দ করা হয় নি। ভোটের আগে রেলমন্ত্রীর এই ঘোষণার পিছনে কতটা রাজনৈতিক উদ্দেশ্য লুকিয়ে আছে তা নিয়ে শুরু হয়েছে চর্চা।

এদিন রেলমন্ত্রী তথা রাজ্যসভার ডেপুটি সদস্য পিযুষ গয়াল তাঁর অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে প্রকাশ করেন একটি ভিডিও বার্তা। সেখানে তিনি জানান, “২০২১-২২ সালে পশ্চিমবঙ্গের জন্য ভারতীয় রেলের তরফ থেকে ৬৬৩৬ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।যে পরিমাণ ব্যয় এ বছর বাংলায় রেল পরিষেবার জন্য বরাদ্দ করা হচ্ছে তা ভারতীয় রেলের ইতিহাসে সর্বাধিক।” গত বছরের তুলনায় রাজ্যে রেল খাতে বরাদ্দ প্রায় ২৬% বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- ‘লাল’ স্লোগানের ধাঁচে আওয়াজ তুললেন মমতা, ‘তৃণমূলের বিকল্প উন্নত তৃণমূল’

তবে এখানেই শেষ নয়, পশ্চিমবঙ্গের রেল পরিষেবা নিয়ে কেন্দ্রের পরিকল্পনা বাস্তবায়নের জন্য রাজ্য সরকারকেও আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী পিযুষ গয়াল। পশ্চিমবঙ্গ সরকারকে পরিকল্পনার উপযোগী জমির ব্যবস্থা তৈরি রাখতে বলেছেন তিনি। তাঁর কথায়, “আমি পশ্চিমবঙ্গ সরকারের কাছে আবেদন জানাচ্ছি, তাঁরা যেন রেলওয়ে প্রকল্পের সার্থক বাস্তবায়নের জন্য পর্যাপ্ত পরিমাণ জমির ব্যবস্থা করে রাখেন।”

উল্লেখ্য, এদিন পশ্চিমবঙ্গের মেট্রো রেল প্রকল্পের কাজেও অর্থ বরাদ্দের আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী। জমি জট এবং স্থানীয় সমস্যা না থাকলে মেট্রোয় বাধা নেই বলেই জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *