বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করতে পদক্ষেপ মুখ্যমন্ত্রীর, গঠিত কমিটি

বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করতে পদক্ষেপ মুখ্যমন্ত্রীর, গঠিত কমিটি

7c84828bf3be4f12b035ff07cac1e66e

কলকাতা: প্রতিযোগিতার বাজারে রাজ্যের বেকার যুবক, যুবতীদের স্বনির্ভর করে আরও কর্মমুখী করে তুলতে তাদের দক্ষতা উন্নয়নে রাজ্য সরকার একটি কমিটি গঠন করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে আজ নবান্নে এই সংক্রান্ত একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। 

আধুনিক পদ্ধতিতে তাদের কী ভাবে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় সেই বিষয়টি খুঁজে দেখতে মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গঠিত এই কমিটিকে পনেরো দিনের মধ্যে রাজ্য সরকারের কাছে রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়েছে বলে মুখ্যমন্ত্রী জানান। দক্ষতার নিরিখে দেশের দশটি শীর্ষ স্থানের মধ্যে রাজ্যের ছেলে, মেয়েরা ছটি ক্ষেত্রে শীর্ষ স্থান ধরে রেখেছে বলেও তিনি আজ জানিয়েছেন। আজকের বৈঠকে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পদ্যোগ, অর্থ, শ্রম এবং কৃষি দফতরের আধিকারিকরা ছাড়াও দক্ষতা উন্নয়ন সংক্রান্ত বেশকিছু সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন- ব্রিটেনে করোনার তৃতীয় ঢেউ শুরু

এদিকে আজ নবান্ন থেকেই রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড়সড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, পুজোর আগেই প্রাথমিকে ১০ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ হবে এবং আপার প্রাইমারিতে ১৪ হাজার শিক্ষক নিয়োগ হবে। যার অর্থ পুজোর মধ্যেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য। এর পাশাপাশি মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, আগামী দুর্গা পুজোর পরে আরও ৭ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। এক্ষেত্রে মমতা স্পষ্ট করে দেন, মেধার ভিত্তিতে স্কুলে শিক্ষক নিয়োগ করা হবে, মেধাই হবে একমাত্র পরিচয়। আদালতে মামলা চলার জন্য এতদিন শিক্ষক নিয়োগ বন্ধ ছিল কিন্তু এবার শিক্ষক নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। 

বিধানসভা নির্বাচনের অনেক আগে থেকেই শিক্ষক নিয়োগ নিয়ে ব্যাপক বিতর্ক ছিল। বারংবার এই ইস্যুতে বিক্ষোভ প্রদর্শিত হয়েছে। শহরের রাস্তায় অবরোধ, আন্দোলন করেছেন চাকরি প্রার্থীরা। অবশেষে এই নিয়ে আজ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি করোনাভাইরাস পরিস্থিতি সম্পর্কেও রাজ্যের পরিস্থিতির কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন এখন বাংলায় করোনা ভাইরাস সংক্রমণ অনেকটাই কমেছে যা নির্বাচনের সময়ে প্রচুর বেড়ে গেছিল। যদিও তৃতীয় ঢেউয়ের আগে সব রকমের ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার বলে জানান তিনি। ভ্যাকসিন প্রসঙ্গে মমতা বলেন, ইতিমধ্যে রাজ্যের দুই কোটি মানুষকে ভ্যাকসিন দিয়েছে সরকার, আজ থেকে আরও ভ্যাকসিন দেওয়া শুরু হবে। শিশুদের জন্য আলাদা চিন্তাভাবনা করতে হবে বলে সকলকে সতর্ক করেন তিনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *