বিধ্বংসী অগ্নিকাণ্ড রাসায়নিক কারখানায়, মহেশতলায় জখম একাধিক

বিধ্বংসী অগ্নিকাণ্ড রাসায়নিক কারখানায়, মহেশতলায় জখম একাধিক

3e6ad39006eec22e0ebe091ba9cae4f3

কলকাতা: ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গিয়েছে মহেশতলার রাসায়নিক কারখানায়। ভেতরে আটকে থাকা কমপক্ষে ৫ জন শ্রমিক গুরুতর আহত হয়েছেন বলে খবর। খবর পাওয়ার কিছুক্ষণের মধ্যেই সেখানে এসে দমকল উপস্থিত হয় এবং আহত শ্রমিকদের বের করা গেলেও শেষ পাওয়া খবরে অনুযায়ী এখনো পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে। কারখানার আগুন লাগার ঘটনায় স্থানীয় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এবং আতঙ্কিত সাধারণ মানুষ।

এদিন সকাল সাড়ে এগারোটা নাগাদ মহেশতলার এই রাসায়নিক কারখানায় ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। তারপরেই কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। দাউদাউ করে আগুন জ্বলছে দেখার পাশাপাশি কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে থাকে অনর্গল। ঘটনাস্থলে দমকল পৌঁছানোর পর আগুন নেভানোর কাজ শুরু হয় এবং কারখানায় আটকে থাকা শ্রমিকদের উদ্ধার করা হয়। শেষ পাওয়া খবর অনুযায়ী এখন ঘটনাস্থলের ৪ টি দমকলের ইঞ্জিন রয়েছে এবং গুরুতর জখম শ্রমিকদের উদ্ধার করে নিয়ে আসা সম্ভব হয়েছে। তবে সবচেয়ে আগে চেষ্টা করা হচ্ছে যাতে এই রাসায়নিক কারখানা থেকে আগুন আর কোনভাবে অন্য জায়গায় ছড়িয়ে না পড়ে। তবে কী ভাবে আগুন লাগলো সে ব্যাপারে এখনও স্পষ্ট ধারণা হয়নি কারোর। আগুন নিয়ন্ত্রণে না আসার আগে এই ইস্যুতে কিছুই বলা যাবে না। 

আরও পড়ুন- কিছুদিন আগেও ছিলেন ঝাড়ুদার, আজ তিনিই ডেপুটি কালেক্টর

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, ওই কারখানায় রাসায়নিক ড্রাম বিস্ফোরণের ফলে এই ঘটনা ঘটেছে। এদিকে ওখানে এখনো পর্যন্ত অনেক রাসায়নিক ড্রাম রয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। মহেশতলার এই এলাকাতে বেশকিছু কারখানা এবং গুদাম রয়েছে। ভাই আগুন যদি দ্রুত নিয়ন্ত্রণে না আসা যায় তাহলে আরও বড় দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা। আহত শ্রমিকদের উদ্ধার করা গেলেও এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে কিছুই অনুমান করা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *