ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘বাংলার শিক্ষা দুরাভাষে’, উদ্বোধন হল ‘উৎসশ্রী’র

ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘বাংলার শিক্ষা দুরাভাষে’, উদ্বোধন হল ‘উৎসশ্রী’র

6d46f3b18a71ca4cc04e75efab356f32

কলকাতা: আগেই ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ ‘উৎসশ্রী’ প্রকল্পের উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। প্রকল্প উদ্বোধন করে তিনি জানালেন, বাংলার শিক্ষক এবং শিক্ষিকা সহ একাধিক অশিক্ষক কর্মীদের সুবিধার্থে রাজ্যের মুখ্যমন্ত্রী এই প্রকল্পের সূচনা করেছেন। এরপর থেকে রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের বদলি সংক্রান্ত সমস্যা থাকবে না। ‌ একই সঙ্গে তিনি এও জানান যে, এই প্রকল্পের নামকরণ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি রাজ্য সরকারের ‘বাংলার শিক্ষা দূরাভাষে’ বলে যে প্রকল্প ছিল সেই প্রকল্পের সম্প্রসারণ ঘটানো হয়েছে বলেও এদিন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

ব্রাত্য জানান, শিক্ষকদের বদলির সংক্রান্ত সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রী ‘উৎসশ্রী’ প্রকল্পের সূচনা করেছেন। আসলে শিক্ষক-শিক্ষিকারা এই হচ্ছেন সমাজের শিক্ষার উৎস তাই তার ভিত্তিতেই এই প্রকল্পের নামকরণ করা হয়েছে বলে জানান তিনি। এর পাশাপাশি ব্রাত্য জানিয়ে দেন, করোনাভাইরাস পরিস্থিতির জন্য স্বাভাবিকভাবে শিক্ষা বঞ্চিত হচ্ছে এবং পড়ুয়াদের সমস্যা হচ্ছে। সেই কথা মাথায় রেখে গত বছর অগাস্ট মাসে ‘বাংলার শিক্ষা দূরাভাষে’ প্রকল্প সূচনা করা হয়েছিল নবম এবং দশম শ্রেণীর জন্য। ‌তবে এবার থেকে সেই প্রকল্প ষষ্ঠ শ্রেণী থেকেই কাজে লাগানো যাবে বলে জানিয়েছেন তিনি। অর্থাৎ ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা নিজেদের পড়াশোনা কেন্দ্রিক যাবতীয় সমস্যা এবং সঙ্কোচ দূর করতে পারবেন এই প্রকল্পের মাধ্যমে। পাশাপাশি ‘উৎসশ্রী’ প্রকল্প সম্পর্কে তিনি জানিয়ে দেন যে সোমবার থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে এবং যারা যারা আবেদন করতে ইচ্ছুক তারা ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। 

আরও পড়ুন- ‘দুয়ারে সরকার’ ১৬ অগাস্ট থেকে, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়েও ঘোষণা মমতার

বদলি নিয়ে দীর্ঘদিন ধরেই শিক্ষকদের মধ্যে একটা অসন্তোষ ছিল৷ সেই সমস্যা দূর করে শিক্ষকদের বাড়ির কাছে বদলির জন্য বিশেষ উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার৷ নবান্ন থেকে কিছুদিন আগেই ‘উৎসশ্রী’ পোর্টালের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ যাঁরা নিজের জেলায় বা বাড়ির কাছে বদলি চান, তাঁরা এই পোর্টালে আবেদন জানাতে পারবেন৷ সরকারি স্কুলের স্থায়ী শিক্ষকরা এই আবেদন করতে পারবেন৷ তবে দশ জন যদি একই জায়গায় বদলি চান তাহলে সেটা করা সম্ভব নয় বলে জানান হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *