×

‘দুয়ারে সরকার’ ১৬ অগাস্ট থেকে, 'লক্ষ্মীর ভাণ্ডার' নিয়েও ঘোষণা মমতার    

 
mama_naba

কলকাতা: ফের রাজ্যে শুরু হচ্ছে 'দুয়ারে সরকার' প্রকল্প। এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করে এই কথা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানালেন, আগামী ১৬ অগাস্ট থেকে রাজ্যে ফের চালু হবে 'দুয়ারে সরকার' প্রকল্প। বিজ্ঞাপন দিয়ে পুরো বিষয়টি সরকারের তরফে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পের কথাও ঘোষণা করলেন তিনি আজ।

 

আজ মমতা জানান, আগামী ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার। যাঁরা আবেদন করতে চান তাঁরা নিয়ম মেনে আবেদন করতে পারবেন। এদিকে, জানান হয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্প। এর জন্যও আগে থেকে আবেদন করতে হবে বলে জানান মুখ্যমন্ত্রী। সম্প্রতি একটি ভিডিও কনফারেন্সে মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী সমস্ত জেলার জেলাশাসকদের কাছে লক্ষীর ভান্ডার প্রকল্পের প্রস্তাবিত উপভোক্তাদের তালিকা প্রস্তুত করে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। তারপরেই আজ এই ঘোষণা হয়ে গেল নবান্নের তরফে। 

আরও পড়ুন- নয়া মন্ত্রীদের পরিচয় দিতেই হুল্লোড়, মহিলা-দলিতদের চান না অনেকেই, পাল্টা তোপ মোদীর

প্রাথমিক সমীক্ষা অনুযায়ী প্রায় ১ কোটি ৬৯ লক্ষ বেশি মহিলা এই প্রকল্পের সঙ্গে সরাসরি যুক্ত হবেন। তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে এক হাজার, এবং সাধারণ শ্রেণীর মহিলারা মাসে ৫০০ টাকা করে মাসোহারা পাবেন। 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের রূপায়নের জন্য চলতি আর্থিক বছরের বাজেটে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অন্যদিকে, 'দুয়ারে সরকার' প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষ স্বাস্থ্যসাথী কার্ড থেকে শুরু করে, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, কৃষকবন্ধু সব কিছুর জন্য আবেদন করতে পারবেন। 

From around the web

Education

Headlines