কোভিড আবহে কীভাবে সুরক্ষিত নির্বাচন? পরামর্শ চাইল কমিশন

কোভিড আবহে কীভাবে সুরক্ষিত নির্বাচন? পরামর্শ চাইল কমিশন

7feaacca85d290133dd3db252a55710d

কলকাতা: তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রবল। এদিকে দেশের করোনা ভাইরাস পরিস্থিতিও যে খুব একটা সুখকর অবস্থায় রয়েছে তা নয়। এরই মধ্যে আবার বাকি রয়েছে কতকগুলি নির্বাচন। তাই নিয়ে খুবই সতর্ক নির্বাচন কমিশন। কোভিড আবহে কী ভাবে নিরাপদ নির্বাচন করা যায় তা নিয়ে উদ্বিগ্ন তারা। সেই প্রেক্ষিতেই এবার কমিশন রাজনৈতিক দলগুলির কাছ থেকে পরামর্শ চাইল। 

আরও পড়ুন- স্বল্প সময়ের জন্য দোকান খুলে গুণতে হচ্ছে সম্পূর্ণ কর, প্রতিবাদে সোচ্চার বার মালিকরা

কোভিড অতিমারীর আবহে কী ভাবে সুরক্ষিত নির্বাচন ও উপনির্বাচন আয়োজন করা সম্ভব সে ব্যাপারে নির্বাচন কমিশন বিভিন্ন রাজনৈতিক দলের মতামত জানতে চেয়েছে। নির্বাচন কমিশনের তরফে সমস্ত স্বীকৃত রাজনৈতিক দলের নেতৃত্বকে চিঠি পাঠিয়ে এ ব্যাপারে মতামত জানতে চাওয়া হয়েছে। রাজ্যে সাত বিধানসভা আসনে আসন্ন নির্বাচন ও উপনির্বাচন পর্বের প্রেক্ষিতে কমিশনের এই চিঠি তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কমিশনের লেখা চিঠিতে বলা হয়েছে, দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন এবং একাধিক আসনে উপনির্বাচন বাকি রয়েছে। করোনা আবহে প্রচার নিরাপদে ভোট আয়োজনের ব্যাপারে ইতিমধ্যে কমিশন বিভিন্ন বিধি নিষেধ ও নির্দেশিকা জারি করেছে। এই ব্যাপারে রাজনৈতিক দলগুলির আরও মতামত এবং পরামর্শ চাওয়া হয়েছে।৩০ আগস্টের মধ্যে রাজনৈতিক দলগুলোকে তাদের মতামত এবং পরামর্শ কমিশনের কাছে জমা দিতে হবে। তার ভিত্তিতেই কমিশন বিধানসভা নির্বাচন এবং উপ নির্বাচন আয়োজনের ব্যবস্থা করবে বলে চিঠিতে জানানো হয়েছে।

আরও পড়ুন- দেশকে বাঁচাতে নিজে হাতে সেনা গড়ছেন এই কম্যান্ডো

উল্লেখ্য, পশ্চিমবঙ্গেও একাধিক কেন্দ্রে নির্বাচন বাকি রয়েছে। ৫টি বিধানসভা কেন্দ্রে রয়েছে উপনির্বাচন, ২ টি কেন্দ্রে সম্পূর্ণ ভোট। তবে সেপ্টেম্বরের শেষেই ৭ বিধানসভা কেন্দ্রে ভোটের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই সিইও দফতরের সঙ্গে নির্বাচন কমিশনের কথা হয়েছে বলে সূত্রের খবর৷ তবে এখনও পর্যন্ত নির্বাচন কমিশনের তরফে আনুষ্ঠানিকভাবে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়নি৷ এর আগে দিল্লিতে গিয়ে জাতীয় নির্বাচন কমিশনের কাছে দ্রুত উপনির্বাচন করার আর্জি জানিয়েছিল তৃণমূলও৷ দিন কয়েক আগেও সিইও দফতরে গিয়ে দ্রুত নির্বাচনের কথা বলা হয়েছিল তৃণমূলের তরফে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *