১০টা পর্যন্ত খোলা থাকবে বার-রেস্তোরাঁ, নয়া নিয়ম কার্যকর সোম থেকেই

১০টা পর্যন্ত খোলা থাকবে বার-রেস্তোরাঁ, নয়া নিয়ম কার্যকর সোম থেকেই

1fa1dbf46a8613f9634065569bf3097a

কলকাতা: রাজ্য সরকার করোনা সংক্রমণ রুখতে রাজ্যজুড়ে চলা কোভিড বিধি-নিষেধ কিছুটা শিথিল করে তা ইতিমধ্যেই আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। আজ নবান্ন থেকে এই সংক্রান্ত বিষয় নির্দেশিকা জারি করা হয়েছে। এখন থেকে খোলা জায়গায় যে কোনো ধরনের সরকারি অনুষ্ঠানের ক্ষেত্রে করোনা বিধি আবশ্যিক ভাবে মানতে হবে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। অর্ধেক লোক নিয়ে স্টেডিয়াম, সুইমিং পুল খোলা যাবে। থিয়েটার হল, সদন, প্রেক্ষাগৃহ, মুক্ত মঞ্চে যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান সর্বাধিক পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে আয়োজন করা যাবে। বার, রেস্তোরাঁ রাত ৮ টার পরিবর্তে সাড়ে ১০ টা পর্যন্ত খুলে রাখাঁ যাবে বলেও জানানো হয়েছে। আগামী সোমবার থেকেই এই বিধি নিষেধ কার্যকর হবে।

বিধি-নিষেধ এবং লোকাল ট্রেন বন্ধ প্রসঙ্গে মমতা বলেন, করোনাভাইরাস তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে তাই জন্য আরও কয়েক দিন কষ্ট করতে হবে সবাইকে। কারণ সবার কাছে নিজের জীবন আগে, তাই কোনভাবেই অসতর্ক হলেই চলবে না। তিনি এও জানান, কিছু কিছু সংবাদমাধ্যম বলছে যে রাজ্যে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে গিয়েছে, সেটা একেবারেই সঠিক তথ্য নয়। করোনাভাইরাস পরিস্থিতি রাজ্যে এখন অনেকটাই নিয়ন্ত্রণে এবং দৈনিক আক্রান্তের সংখ্যা মোটামুটি ৬০০ থেকে ৮০০ ঘোরাফেরা করছে বলে দাবি করেন মমতা। সেই প্রেক্ষিতেই তিনি বিধি-নিষেধ বাড়িয়ে দিয়ে সাধারণ মানুষকে আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন- পুরস্কৃত পুলিশ কমিশনার সহ ১০ অফিসার, স্বাধীনতা দিবসেই সম্মান প্রদান

এদিকে, নাইট কার্ফু শিথিল হতেই মেট্রোর সময় সীমায় বদল আনা হয়েছে। জানান হয়েছে, রাত ৮টার পরিবর্তে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টায়। আগামী সোমবার থেকে রাতের দিকে আরও এক ঘণ্টা বাড়ান হচ্ছে মেট্রোর সময়। তবে শুধু মাত্র উত্তর-দক্ষিণ মেট্রো শাখার ক্ষেত্রেই প্রযোজ্য নতুন নিয়ম। পূর্ব-পশ্চিম শাখা নিয়ে এখনও কিছু জানানো হয়নি মেট্রো কর্তৃপক্ষের তরফে। মনে করা হচ্ছে, সেই নিয়েও খুব তাড়াতাড়ি কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আপাতত যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে সাধারণ যাত্রীদের অবশ্যই সুবিধা হবে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *